হামলাকারী দুজন স্কলাসটিকা ও একজন নর্থসাউথের সাবেক ছাত্র

Slider জাতীয় টপ নিউজ

21388_lead

 

গুলশানের হলি আর্টিজান রেস্তুরায় হামলাকারী যে পাঁচজনের ছবি প্রকাশ করেছে সাইট ইন্টিলিজেন্স তাদের মধ্যে তিনজনের পরিচয় ফেসবুকে প্রকাশ করেছে তার ঘনিষ্ঠরা। তারা হলোÑ নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নিব্রাস ইসলাম, স্কলাসটিকার সাবেক ছাত্র মীর সাবিহ মুবাশ্বের ও একই প্রতিষ্ঠানের সাবেক ছাত্র রোহান ইমতিয়াজ।
নিব্রাস ইসলামের ছবি ও সাইট ইন্টিলিজেন্সে দেয়া ছবি পাশাপাশি দিয়ে  ফেইসবুকে তার নাম পরিচয় শেয়ার করেছে তার সাবেক সহপাঠীরা। আরেকজনের আগের ও সাইটের দেয়া ছবি পাশাপাশি দিয়ে তার পরিচয় প্রকাশ করেছেন এক প্রবাসী। মীর সাবিহ মুবাশ্বের স্কলাসটিকার ছাত্র। এ লেভেল পরীক্ষার আগে গত মার্চে মুবাশ্বের নিখোঁজ হন বলে তার এক সহপাঠীর বরাত দিয়ে জানিয়েছেন তিনি। মাহবুব রাজীব নামে আরেকজন ফেইসবুকে আরেক জঙ্গির ছবি দিয়েছেন।  রোহান ইমতিয়াজ নামের এই ছেলেও স্কলাসটিকার সাবেক ছাত্র। বাবা-মার সঙ্গে তার ছবির পাশে দেয়া হয়েছে সাইটের ছবি, যেখানে দুই ছবির মধ্যে মিল পাওয়া যায়।
ঢাকার কূটনীতিকপাড়া গুলশানের হলি আর্টিজান বেকারিতে শুক্রবার রাত পৌনে ৯টার দিকে একদল অস্ত্রধারী ঢুকে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে। প্রায় ১২ ঘণ্টা পর শনিবার সকালে  সেনাবাহিনীর  নেতৃত্বে কমান্ডো অভিযানের মধ্য দিয়ে রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় নিরাপত্তা বাহিনী। সেখান থেকে ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার এবং ২০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে ১৭ জনই বিদেশি বলে  আইএসপিআর জানায়। ওই হামলায় জড়িত দাবি করে সাইট ইন্টিলিজেন্স যে পাঁচজনের ছবি প্রকাশ করেছে সেগুলোর সত্যতা বাংলাদেশের পক্ষ  থেকে নিশ্চিত করা যায়নি। এদিকে পুলিশ শনিবার রাতে নিহত পাঁচজনের লাশের ছবি প্রকাশ করেছে। দুই ছবির অন্তত চারজনের চেহারার মিল ধরা পড়ে। বাকি একজনের ছবি একই ব্যক্তির কি না, তা স্পষ্ট নয়। এই হামলায় জড়িতদের পাঁচজন চিহ্নিত জঙ্গি বলে পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক জানিয়েছেন। পুলিশ এই পাঁচজনের নাম বলেছে- আকাশ, বিকাশ, ডন, বাঁধন ও রিপন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *