নাইজার থেকে রাষ্ট্রদূত ও সৈন্য প্রত্যাহার করছে ফ্রান্

Slider সারাবিশ্ব


আফ্রিকার দেশ নাইজার থেকে রাষ্ট্রদূত ও সৈন্য প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। গত জুলাই মাসে অভ্যুত্থানের পর থেকে দেশটির সাথে টানাপোড়েন চলছিল ফ্রান্সের।

ম্যাক্রোঁ রোববার টেলিভিশনে প্রচারিত এক বক্তৃতায় বলেন, ‘ফ্রান্স তার রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে আমাদের রাষ্ট্রদূত এবং বেশ কয়েকজন কূটনীতিক ফ্রান্সে ফিরে আসবে।’

তিনি আরো বলেন, সামরিক সহযোগিতা ‘শেষ’ হয়ে গেছে এবং নাইজারে মোতায়েন ১,৫০০ ফরাসি সৈন্য ‘আগামী মাসগুলোতে’ প্রত্যাহার করা হবে। তিনি জানান, চলতি বছর শেষ হওয়ার আগেই সৈন্য প্রত্যাহার সম্পন্ন হবে।

নাইজারের সামিরক বাহিনী এবং জনসাধারণ ফরাসি সৈন্য প্রত্যাহারের চাপ সৃষ্টি করছিল। গত কয়েক সপ্তাহে রাজধানী নাইমেতে হাজার হাজার লোক ফরাসি সৈন্য প্রত্যহারের দাবিতে বিক্ষোভ করছিল।

ম্যাক্রোঁ নতুন সামরিক সরকারকে স্বীকৃতি দিতে অস্বীকার করলে দেশটির সামরিক জান্তা ফ্রান্সের প্রত্যাহারের দাবি জানায়। এই সরকার ফরাসি প্রত্যাহারের ম্যাক্রোঁর ঘোষণাকে স্বাগত জানিয়েছে।

সামরিক সরকার জাতীয় টেলিভিশনে প্রচারিত এক বিবৃতিতে জানায়, ‘আমরা নাইজারের সার্বভৌমত্বের প্রতি নতুন পদক্ষেপকে স্বাগত জানাচ্ছি। এটা একটা ঐতিহাসিক মুহূর্ত।’

এর আগে ফ্রান্সের সাবেক উপনিবেশ মালি ও বুরকিনা ফাসো থেকেও ফরাসি সৈন্য প্রত্যহারের দাবি জানানো হয়।

সূত্র : আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *