শ্রীপুরে বিরল প্রজাতির ৪৮টি প্রানী সহ আটক নয়জন

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি জাতীয়

Copy of IMG_1733

 

রাতুল মন্ডল, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরের উপজেলার নগর হাওলা গ্রামে অভিযান চালিয়ে বিরল প্রজাতির ৪৮টি প্রানী সহ ৯ জনকে আটক করেছে র‌্যাব।

আটককৃতরা হলেন, (১) শ্রীপুর উপজেলার নগর হাওলা গ্রামের মৃত নজর আলির ছেলে আব্দুল গফুর মিয়া (৫০), (২) ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার সাখুয়া গ্রামের এস এম সাখাওয়াত হোসেনের ছেলে পলাশ আহম্মেদ (২৩), (৩) একই গ্রামের শামসুল হকের ছেলে এস এম সাখাওয়াত হোসেনে (৫৪), (৪) ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার জামিরদিয়া গ্রামের মৃত আঃ মোতালেবের ছেলে ফজলুল হক (৫০), (৫) ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার নওপাড়া গ্রামের আব্দুল হকের ছেলে আইনাল হক (৫২), (৬) একই উপজেলার বাগাল গ্রামের রমজান আলির ছেলে শামসুদ্দিন (৪০), (৭) শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের নয়াপাড়া গ্রামের রইছ উদ্দিনের ছেলে আজিজুল হক (৫০), (৮) গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার কলাপায়া গ্রামের চাঁদতান গোপালের ছেলে সজিব ধর (৩৩), (৯) গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার ইশ্বরপুর গ্রামের আহম্মেদ মিয়ার ছেলে আবিদ হোসেন (৩৫)।

র‌্যাব জানায়, একটি চক্র নগর হাওলা গ্রামে অবস্থান করে বিক্রয় নিষিদ্ধ ও বিরল প্রজাতির প্রাণি তক্ষক চড়া মূল্যে বাজারজাত করছে এমন তথ্যের ভিত্তিতে রোববার সন্ধ্যায় এ অভিযান পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আনিছুর রহমান ও উভসট: সফিউল আযম,উপঅধিনায়ক, র‌্যাব-১।

সন্ধ্যায় র‌্যাব ও বন্য প্রাণি অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট যৌথভাবে অভিযান পরিচালনা করে। এসময় ওই এলাকার স্থানীয় মৃত নজর আলীর ছেলে আব্দুল গফুর মিয়ার বাড়ি থেকে প্রায় অর্ধকোটি টাকা মূল্যে ৪৮টি তক্ষক উদ্ধার করা হয়।

এসময় তক্ষক মজুদ, সংগ্রহ ও বিপননের অপরাধে ৯জনকে আটক করে র‌্যাব-১। পরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। আদালতের বিচারক ও র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আনিছুর রহমান আটককৃত প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে এক মাসের কারাদন্ড প্রদান করেন।
এদের মধ্যে পলাশ আহমেদ, এসএম শাখাওয়াত হোসেন, ফজলুল হক, আইনাল হক এবং মো. সামছুদ্দিনকে তিনমাসের বিনাশ্রম কারাদন্ড দেন। উদ্ধারকৃত তক্ষকগুলোকে বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা হয়।

আটককৃতরা দীর্ঘদিন যাবৎ তক্ষক সংগ্রহ করে প্রতারণার মাধ্যমে উচ্চমূল্যে বিক্রয় করে আসছিল জানিয়ে নির্বাহী ম্যাজিষ্ট্রেট বলেন, এ ধরনের কর্মকান্ড একটি দন্ডনিয় অপরাধ।

অভিযান কালে বন্য প্রাণি অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিক, নারগিস সুলতানাসহ র‌্যাব ও বন অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *