মোদির সফরে ৩২ নম্বরে নিশ্ছিদ্র নিরাপত্তা

Slider জাতীয়

32sm_207370309ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী রোববার (৬ জুন) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবেন।

সোমবার (১ জুন) বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সহকারী কিউরেটর নির্মল কান্তি দাস গুপ্ত এ তথ্য জানান।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনকে কেন্দ্র করে এরই মধ্যে বাংলাদেশ ও ভারতের নিরাপত্তার দায়িত্বে থাকা সংশ্লিষ্টরা কয়েকবার এ এলাকা ঘুরে গেছেন।

তিনি জানান, নরেন্দ্র মোদি এখানে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর মহান এই নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকবেন।

জাদুঘর সূত্রে জানা যায়, নরেন্দ্র মোদির জাদুঘরে আসার আগেই সেদিন সকাল খেকেই এ এলাকায় থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়।

জাদুঘর বুধবার সাপ্তাহিক ছুটি হিসেবে বন্ধ থাকে। মোদি আসবেন ৬ জুন রোববার। সেদিন জাদুঘর খোলা থাকলেও তার আসার আগে সাধারণ দর্শনাথীদের আগমন সীমাবদ্ধ করা হবে।

জাদুঘরের সামনে উল্টো দিকে রাস্তার পাশে যারা অবসর সময় কাটান তাদেরও সেখানে বসতে দেওয়া হবে না।

সাধারণ পুলিশ বা নিরাপত্তা কর্মীদের সরিয়ে সকাল থেকে থাকবে বিশেষ নিরাপত্তা বাহিনী। ধানমন্ডির ৩২ নম্বর বাসার পিছনে বাড়িগুলোর ছাদেও থাকবে বিশেষ নিরাপত্তা প্রহরী।

সূত্র আরও জানায়, ৬ জুন দুই দিনের সফরে দুপুরে ঢাকায় এসে প্রথমেই ভারতের প্রধানমন্ত্রী যাবেন জাতীয় স্মৃতিসৌধে। সেখানে থেকে আসবেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে।

ভারতের প্রধানমন্ত্রীকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাড়ি ঘুরে দেখবেন। এ সময় তার সঙ্গে কয়েকজন বাংলাদেশের সিনিয়র মন্ত্রী থাকতে পারেন।

ভারতের প্রধানমন্ত্রী ভবনের বিভিন্ন কক্ষে প্রবেশ করে সেখানে বঙ্গবন্ধু তার তরুণ নেতৃত্ব, স্বাধীনতার জন্য তার কঠোর সংগ্রাম এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রয়াত প্রেসিডেন্ট লিওনিদ ব্রেজনেভ ও ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্রপ্রধানের সঙ্গে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি দেখবেন।

পরিদর্শন শেষে ভবনটির দোতলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাধারণ জীবনযাত্রার প্রতিচ্ছবি প্রত্যক্ষ করা কথা রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী সেখানে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের ছবিও দেখবেন। এ সময় জাদুঘরের প্রধান নির্বাহী কমকর্তা মাসুদা হোসেন বিভিন্ন বিষয়ে তার কাছে বিস্তারিত বর্ণনা দেওয়ার কথা রয়েছে।

তিনি বঙ্গবন্ধুর ওপর লেখা কিছু বই ও অ্যালবাম ভারতের প্রধানমন্ত্রীকে উপহার দিতে পারেন বলে সূত্র জানায়।

কড়া নিরাপত্তার মধ্যে মোদি ধানমন্ডির ৩২ নম্বরের ঐতিহাসিক বাড়ি পরিদর্শন শেষে জাদুঘর ত্যাগের আগে নরেন্দ্র মোদি পরিদর্শন বইতে স্বাক্ষর করবেন।

ধানমন্ডির মূল জাদুঘরের পেছনে ছয় কাঠা জায়গার ওপর সম্প্রসারিত ছয় তলা ভবন নির্মাণ করা হয়েছে। সেটিও পরিদর্শন করবেন নরেন্দ্র মোদি।

ওই ভবনের দ্বিতীয় থেকে চতুর্থ তলায় আছে মূল প্রদর্শনী গ্যালারি, পঞ্চম তলায় পাঠাগার, গবেষণা কেন্দ্র ও জাদুঘর কার্যালয় এবং নিচ তলার মিলনায়তনটি বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমান ও মা সায়রা খাতুনের নামে করা হয়েছে। প্রদর্শনী গ্যালারিগুলোতে বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস সংবলিত ৩১টি থিম স্থান পেয়েছে।

১৯৯৪ সালের ১৪ অগাস্ট বঙ্গবন্ধুর ঐতিহাসিক এ বাড়িতে জাদুঘরের কার্যক্রম শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *