মানবপাচার বন্ধে পিছিয়ে নেই বাংলাদেশ

Slider জাতীয়

In__bg_banglanews24_384333111

ঢাকা: মানবপাচার ও সীমান্তবর্তী সব ধরনের অপরাধ দমনে পিছিয়ে নেই বাংলাদেশ। এসব অপরাধ বন্ধে অন্য দেশের মতো বাংলাদেশও তৎপরতা বৃদ্ধি করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (আইজি) মো. মোখলেসুর রহমান।

মঙ্গলবার (০২ জুন) গুলশানের একটি হোটেলে ‘মানব পাচার ও অভিবাসী চোরাচালান বিষয়ক আন্তঃদেশীয় পুলিশি সহযোগিতা জোরদারকরণ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, মানবপাচারের সঙ্গে জড়িত এ পর্যন্ত মোট ৩ হাজার অপরাধীকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে ৮ জনের মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এই অপরাধ বন্ধে সমুদ্র পথে নজরদারি বৃদ্ধির পাশাপাশি পুলিশ হেড কোয়াটার, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আলাদা সেল খোলা হয়েছে।

সম্প্রতি শিশুদের নিয়ে তৈরি পর্নোগ্রাফি বন্ধে বাংলাদেশ পুলিশ অস্ট্রেলিয়ান পুলিশের সঙ্গে তদন্ত করে কয়েকটি চক্রের সন্ধান পেয়েছে। এছাড়া অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ইরাক ও ইরান থেকে কয়েক দফায় অপহৃতদের ফিরিয়ে আনার পাশাপাশি আন্তর্জাতিক তদন্তের মাধ্যমে আসামি ধরতেও সক্ষম বলে জানান তিনি।

এ সময় উপস্থিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান তার বক্তব্যে মানবপাচার বন্ধে মন্ত্রণালয়ের নেওয়া সমন্বিত পদক্ষেপগুলো তুলে ধরেন।

সম্মেলনে আন্তঃদেশীয় অপরাধ দমনে বিভিন্ন দেশের পুলিশ বাহিনীর মধ্যে সহযোগিতার ক্ষেত্রে এএফপির চলমান কার্যক্রমসমূহ নিয়ে আলোচনা করেন অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশের প্রতিনিধি ক্রিস্টোফার উডস।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ পুলিশের ভারপ্রাপ্ত মহাপরিদর্শক (আইজি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, ইউনাইটেড নেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) কান্ট্রি ডিরেক্টর পলিন টিমেসিস।

বাংলাদেশ পুলিশ, অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ এবং ইউএনডিপির পুলিশ রিফর্ম প্রোগাম এর সহযোগিতায় দুই দিনব্যপী এ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ভারত, নেপাল, ফিলিপাইন, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড থেকে মানবপাচার ও অভিবাসী চোরাচালান সম্পর্কিত তদন্তে অভিজ্ঞ ৩৫ জন পুলিশ কর্মকর্তাসহ পুলিশ কর্মকর্তারা এতে অংশ নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *