২৪ ঘণ্টার মধ্যে ঝড়ের পূর্বাভাস

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

কিছু কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারেকিছু কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে

আগের তুলনায় কিছু এলাকায় তাপমাত্রা বেড়েছে। ফলে দেশের কিছু অঞ্চলের ওপর দিয়ে আবারও বইছে তাপপ্রবাহ। আগামী ২৪ ঘণ্টায় আরও এলাকায় এই তাপপ্রবাহ ছড়িয়ে পড়তে পারে। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, এপ্রিল মাস এমনিতেই ঝড়-বৃষ্টি প্রবণ মাস। এই মাসে দেখা যাবে সারাদিন সূর্য আকাশে, হুট করে শুরু হবে ঝড়ো হাওয়া ও বৃষ্টি। রাতে আকাশ পরিষ্কার, হুট করেই হয়তো কালবৈশাখী শুরু হবে। কালবৈশাখী এই সময়ে স্বাভাবিক অবস্থা।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বান্দরবনে ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ঢাকায় ৩৫ দশমিক ২, রাজশাহীতে ৩৪ দশমিক ৫, রংপুরে ৩৪ দশমিক ৪, ময়মনসিংহে ৩৪, সিলেটে ৩৫ দশমিক ২, চট্টগ্রামে ৩৫ দশমিক ৮, খুলনায় ৩৫ দশমিক ২ এবং বরিশালে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিরাজমান রয়েছে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, চট্টগ্রাম, রাঙামাটি, ফেনী, কক্সবাজার, বান্দরবান ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *