এখনো ঢাকায় ফেরেনি ৮২ লাখ সিম

Slider তথ্যপ্রযুক্তি

ঈদুল ফিতরের ছুটিতে ১ কোটি ২৩ লাখ সিম ঢাকা ছেড়েছিল, তবে ছুটি শেষে ফিরেছে ৪১ লাখ। ফলে ৮২ লাখের মতো সিমধারী এখনো রয়েছেন রাজধানীর বাইরে। গতকাল মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তার ফেসবুক পেজে পোস্ট দিয়ে মোবাইল সিম স্থানান্তরের এই তথ্য জানিয়েছেন।

এর মধ্য দিয়ে এবারের ঈদে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যার একটি ধারণা পাওয়া যায়। যদিও ১ কোটি ২৩ লাখ সিম ঢাকা ছেড়ে যাওয়ার অর্থ এই নয় যে এই সংখ্যক মানুষ ঢাকা ছেড়েছে। কারণ একজন ব্যক্তির একাধিক মোবাইল সিম যেমন রয়েছে, তেমনি আবার অপ্রাপ্তবয়স্করা সিমের মালিক হয় না, যদিও ঢাকা ছাড়ার মিছিলে তারাও ছিল।

গত শনিবার সারাদেশে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়। ঈদ করতে বিপুলসংখ্যক মানুষ বরাবরই রাজধানী ছাড়ে। এবার ঈদের ছুটি মূলত ১৯ এপ্রিল থেকে শুরু হয়েছিল। ছুটি শেষে ২৪ এপ্রিল গত সোমবার থেকে অফিস খোলে। ছুটি ১৯ এপ্রিল শুরু হলেও ১৮ এপ্রিল অফিস শেষেই অনেকে বাড়ির পথে রওনা হন। মন্ত্রী সেই দিন থেকে ঢাকা ছেড়ে যাওয়ার মোবাইল সিমের হিসাব দিয়েছেন।

তার দেওয়া হিসাব অনুযায়ী, ঈদের আগে থেকে শুরু করে ঈদের পর গত সোমবার পর্যন্ত সাত দিনে ১ কোটি ২৩ লাখ ২৮ হাজার ৩৯৫ মোবাইল সিম ঢাকা ছেড়েছে। ঈদের আগের দিন ২১ এপ্রিল ৩১ লাখ ৯৭ হাজার ৪০৮ সবচেয়ে বেশি মোবাইল সিম ঢাকা ছেড়েছে। সেদিন সড়ক ও ট্রেনে মানুষের ভিড়ও দেখা গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *