দেড় শ’ পেরিয়েই শেষ বাংলাদেশ

Slider খেলা


স্পিন স্বর্গ মিরপুরে স্পিনারদেরই রাজত্ব চললো। যাতে নিজেদের পাতা ফাঁদে নিজেরাই কাবু হলো বাংলাদেশ। পাড়ি দিতে পারলো না দুই শ’ রানের গণ্ডিও, কোনো রকমে দেড় শ’ পেরুলো টাইগাররা। আগে ব্যাট করে মাত্র ১৭২ রানেই শেষ হলো শান্ত বাহিনীর প্রথম ইনিংস।

শতক তো দূর, অর্ধশতকও স্পর্শ করতে পারেননি কেউ। দলের হয়ে সর্বোচ্চ সংগ্রহ মুশফিকের, ৩৫। ৩১ রান করেন শাহাদাত দিপু। তাছাড়া ২০ রান এসেছে মিরাজের ব্যাটে। হতাশাময় হতশ্রী ব্যাটিং পারফরম্যান্স যাকে বলে। তিনটি করে উইকেট নিলেন সান্টনার আর গ্লেন ফিলিপস, এজাজের শিকার জোড়া উইকেট।

শুরুটা হয় সাত সকালে জাকির হাসানকে দিয়ে। সিলেট টেস্টের পর মিরপুরেও একই পরিণতি এই ওপেনারের। সেবার এজাজ আহমেদের শিকার হলেও এবার শিকারী মিচেল সান্টনার। ২৪ বলে ৮ রান করেই ক্যাচ দিয়েছেন উইলিয়ামসনের হাতে। ২৯ রানে ভাঙে উদ্বোধনী জুটি।

কোনো রান যোগ হবার আগেই ফের উইকেট হারায় বাংলাদেশ। এবার শিকারী সেই এজাজ। ফেরান মাহমুদুল হাসান জয়কে। ৪০ বলে ১৪ রান করা জয়কে উইকেটের পেছনে ক্যাচ বানান টম লাথামের।

এক ওভার পর দলের সেরা ব্যাটার মুমিনুল হকও ভুল করে বসেন। ৫ রান করে টম ব্লান্ডেলকে ক্যাচ দিয়ে বসেন। দ্রুত তিন উইকেট হারিয়ে ধস নামে টপ অর্ডারে। যার পূর্ণতা পায় অধিনায়ক নাজমুল হোসেন শান্তর বিদায়ে। শেষ ম্যাচে শতক হাঁকানো এই ব্যাটার ৯ রানে এলবিডব্লুর ফাঁদে পড়েন।

৪৭ রানে ৪ উইকেট হারানোর পর মুশফিকুর রহিম ও শাহাদাত দিপুর ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বাংলাদেশ। মধ্যাহ্নভোজের আগে হারায়নি আর কোনো উইকেট। তাদের যুগলবন্দীতেই তিন অংকের ঘর স্পর্শ করে দল। তবে এরপরই ঘটে ক্রিকেটের লজ্জাজনক এক ঘটনা।

হাত দিয়ে বল ধরে আউট হন মুশফিক। ক্রিকেটের ভাষায় যা ‘হ্যান্ডেল্ড দ্য বল।’ কাইল জেমিসনের বল ডিফেন্ড করতে হাত ব্যবহার করে অবস্ট্রাক্টিং দ্যা ফিল্ড হয়ে আউট হন মুশফিক। তার লড়াকু ইনিংস শেষ হয় ৮৩ বলে ৩৫ রানে।

মুশফিক ফিরলে দিপুর সাথে ভাঙে তার ১৫৪ বলে ৫৭ রানের জোট। এরপর অবশ্য দ্রুত ফেরেন শাহাদাত দিপুও। গ্লেন ফিলিপসের বলে ১০২ বলে ৩১ রানে আউট হন তিনি। ৭ রান করে সেই ফিলিপসের শিকার নুরুল হাসান সোহানও। ১৩৫ রানে ৭ উইকেট হারায় বাংলাদেশ।

মেহেদী মিরাজ চেষ্টা করেছিলেন, তবে ইনিংস বড় করতে পারেননি তিনিও। ৪২ বলে ২০ রান তুলে সাজঘরের পথ ধরেন সান্টনারকে উইকেট উপহার দিয়ে। শেষ দিকে শরিফুল ইসলামের ১০ ও নাইম হাসানের ১৩* রানে দেড় শ’ পেরোয় বাংলাদেশের সংগ্রহ।

উল্লেখ্য, প্রথম টেস্টে ঐতিহাসিক জয়ের পর বেশ আত্মবিশ্বাস নিয়েই বুধবার মিরপুরে সিরিজের শেষ ও দ্বিতীয় টেস্ট খেলতে নামে বাংলাদেশ। এই টেস্টেও টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *