লালমনিরহাটের কালীগঞ্জে ৪ মুক্তিযোদ্ধা লাল-সবুজের ‘বীর নিবাস’ বাড়ি পাচ্ছেন

Slider টপ নিউজ
15673562_601478286704750_863371621_n
এম এ কাহার বকুল; লালমনিরহাট প্রতিনিধিঃ, লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলায় ভূমিহীন চার জন মুক্তিযোদ্ধাকে বাড়ি নির্মাণ করে দিচ্ছেন সরকার।
বাংলাদেশের পতাকার রঙ লাল আর সবুজের মিশেলে এসব বাড়ির নাম দেয়া হয়েছে ‘বীর নিবাস’। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এ বাড়িগুলো নির্মাণ করছেন।এলজিইডির কর্মকর্তারা জানান, এরই মধ্যে বাড়ী নির্মাণ কাজ শেষ হয়েছে এখন শুধু হস্তান্তরের অপেক্ষা। মুক্তিযোদ্ধা সংসদ সূত্রে জানা গেছে, প্রতিটি উপজেলায় মুক্তিযোদ্ধা সংসদ নিজ এলাকার ভূমিহীন মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করে। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে এ তালিকা চূড়ান্ত করা হয়। জানা গেছে, এলজিইডি ২০১৩ সালে অস্বচ্ছল ও ভূূমিহীন মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস প্রকল্প শুরু করে। এ প্রকল্পের আওতায় দেশব্যাপী ভূূমিহীন মুক্তিযোদ্ধাদের বাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। নির্মাণ শেষ হওয়া কালীগঞ্জ উপজেলার কাশীরাম গ্রামের বীর মুক্তিযোদ্ধা দলিল উদ্দিন এর বাড়ি ঘুরে দেখা যায়, বাড়িতে রয়েছে দুটি শয়নকক্ষ, একটি বসার কক্ষ, একটি রান্নাঘর ও একটি বারান্দা। সব মিলিয়ে ৫০০ বর্গফুট আয়তনের মধ্যে প্রত্যকটি বাড়ি নির্মাণ করা হয়েছে। এ ছাড়া ঘরের বাইরের দিকে রান্নাঘর সংলগ্ন একটি পাকা উঠান, টিউবওয়েল, শৌচাগার, লাইভস্টোক-শেড এবং পোল্ট্রি শেডেরও ব্যবস্থা রাখা হয়েছে।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী প্রকৌশলী সূত্র জানায়, বীর নিবাস প্রকল্পের আওতায় কালীগঞ্জ উপজেলায় ৪টি বাড়ীর অনুমোদন হয়েছে। এর মধ্যে উপজেলার তুষভান্ডার ইউনিয়নে ১টি, মদাতী ইউনিয়নে ১টি, দলগ্রাম ইউনিয়নে ১টি, চন্দ্রপুর ইউনিয়নে ১টিসহ মোট ৪টি বাড়ি নির্মাণ করা হয়েছে। প্রতিটি বাড়ি নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ৯ লাখ ২৫ হাজার ৫৬ টাকা। ২০১৩ সালের জুলাইয়ে এ প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পের কাজ শেষ হবে ২০১৭ সালের জুন মাসে। এটা ভূূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার। আর মুক্তিযোদ্ধাদের বীরত্বের প্রতি সম্মান জানিয়ে প্রতিটি বাড়ির নাম রাখা হয়েছে ‘বীর নিবাস’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *