সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ২ ‘বনদস্যু’ নিহত

Slider জাতীয়
gunfight-in-sundarbans_176823
বাগেরহাটের মংলায় সুন্দরবনে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে দুইজন নিহত হয়েছে।
সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের উরুবুনিয়া খাল সংলগ্ন বনে সোমবার সকাল সাড়ে ৭টার দিকে বন্দুকযুদ্ধের এ ঘটনা ঘটে বলে জানিয়েছে র‌্যাব।
নিহতরা হলেন— মো. মনির খলিফা (৩০) ও নূর ইসলাম সরদার ওরফে ভোলা (৪৮)।
র‌্যাব বলছে, নিহত মনির সুন্দরবনের একটি দস্যুবাহিনীর প্রধান এবং ভোলা তার সহযোগী। বন্দুকযুদ্ধের পর ঘটনাস্থল থেকে ১৮টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও ৩শ’ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলেও জানিয়েছে র‌্যাব।
র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফরিদুল আলম জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ এর একটি দল সোমবার ভোররাতে বাগেরহাটের মংলা থানাধীন সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের অন্তর্গত শ্যালা নদীর উুরুবুনিয়া খালে অভিযানে যায়। এ সময় বনের ভেতর একটি বাইন গাছের ওপর নিরাপত্তা চৌকি দেখতে পায় তারা।
তিনি জানান, র‌্যাব সদস্যরা ওই নিরাপত্তা চৌকির কাছাকাছি পৌঁছালে সকাল সাড়ে ৭টার দিকে বনের ভেতর থেকে অতর্কিতভাবে দস্যুরা গুলি করতে শুরু করে। এ সময় র‌্যাবও পাল্টা গুলি চালায়। প্রায় ৪৫ মিনিট ধরে চলা এই বন্দুকযুদ্ধের পর স্থানীয় জেলেদের নিয়ে র‌্যাব সদস্যরা বনের ভেতর তল্লাশি চালায়। এসময় সেখান থেকে দুই বনদস্যুর গুলিবিদ্ধ মৃতদেহ এবং ১৮টি আগ্নেয়াস্ত্র, ৩০০ রাউন্ড গুলি, ৩৩টি গুলির খোসা ও দস্যুদের ব্যাবহৃত রসদ উদ্ধার করা হয়।
লেফটেন্যান্ট কর্নেল ফরিদুল জানান, স্থানীয় জেলেরা নিহত দু’জনকে বনদস্যু ‘মনির বাহিনী’র প্রধান মো. মনির খলিফা ও তার সহযোগী নূর ইসলাম ওরফে ভোলার বলে শনাক্ত করেছে।
র‌্যাব-৮-এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির জানান, ‘মনির বাহিনী’ সুন্দবনের চাঁদপাই রেঞ্জের অন্তর্গত বেড়িরখাল, নন্দবালা খাল, হারবাড়িয়ার খাল, শ্যালাগাং, আরুবাডিয়া, আন্ধারমানিক এবং পশুর নদী সংলগ্ন বিভিন্ন খালে ডাকাতি, নিরীহ জেলেদের অপহরণ ও মাছ ধরার ট্রলারে লুটপাট ও মুক্তিপণ আদায় করে আসছিল। তাদের বিরুদ্ধে বাগেরহাটের মংলা ও শরণখোলা থানায় দস্যুতা, জেলে অপহরণ ও মুক্তিপণ আদায়ের একাধিক মামলা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *