ঢাকা-১৭ আসনসহ ৭৮ স্থানীয় সরকারের ভোট শুরু

Slider জাতীয়


ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনসহ দেশের ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভোট গ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ।

এর মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৫, ১৮, ১৯, ২০নং ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৭ আসন।

ইসির তথ্যানুযায়ী, এ উপ-নির্বাচনের সাধারণ কেন্দ্রে ১৯ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্র পাহারায় ২১ জনের পুলিশ ও আনসারের সমন্বয়ে ফোর্স নিয়োজিত রয়েছেন। তারা দায়িত্ব পালন করবেন ভোটের পরের দিন পর্যন্ত।

এছাড়া পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের ১৫টি টিম, র‌্যাবের ৬টি টিম ও ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করার জন্য নিয়োগ করা হয়েছে ২৫ জন নির্বাহী ও ৫ জন বিচারিক ম্যাজিস্ট্রেট।

ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন ভোটার। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৬২৫ জন ও নারী ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫৮০ জন।

অন্যদিকে, সোমবার সারাদেশে ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন হচ্ছে। তার মধ্যে সাধারণ নির্বাচন বা সব পদে নির্বাচন হচ্ছে ৩৯টিতে। এর মধ্যে সাতটি পৌরসভায় সাধারণ নির্বাচন হচ্ছে। এ সাত পৌরসভায় ভোট গ্রহণ করা হচ্ছে ইভিএমে। পৌরসভাগুলো হচ্ছে পিরোজপুরের ভাণ্ডারিয়া, চাঁদপুরের ছেংগারচর, কুমিল্লার দেবীদ্বার, যশোরের বেনাপোল, চট্টগ্রামের দোহাজারী, শরীয়তপুরের গোসাইরহাট ও সিরাজগঞ্জের তাড়াশ।

এছাড়া গোপালগঞ্জের মুকসুদপুর, জামালপুরের জামালপুর ও নীলফামারীর ডোমার পৌরসভায় কাউন্সিলর পদে উপ-নির্বাচন হচ্ছে।

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপ-নির্বাচন হবে রাজশাহীর বাঘা ও চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায়। এছাড়া ৬৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন হচ্ছে। এর মধ্যে ২৯টিতে সাধারণ ও ৩৭টিতে উপ-নির্বাচন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *