চীনের ল্যাব থেকেই ‘সম্ভবত করোনা ছড়িয়েছে’

Slider সারাবিশ্ব


করোনার উৎস সন্ধান করতে গিয়ে যুক্তরাষ্ট্র আবারও চীনকে টার্গেট করেছে। দেশটির কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে দাবি করেছেন, প্রাণঘাতী করোনা ভাইরাস খুব সম্ভবত চীন সরকারের নিয়ন্ত্রিত একটি ল্যাবরেটরি থেকেই ছড়িয়েছে। তিনি মূলত চীনের উহানে অবস্থিত ল্যাবের বিষয়টি ইঙ্গিত করেছেন। গত মঙ্গলবার ফক্স নিউজের সঙ্গে সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন। খবর বিবিসি।

সাক্ষাৎকারে রে বলেন, এফবিআই দীর্ঘ তদন্তে জানতে পেরেছে করোনা মহামারী শুরু হয়েছিল ল্যাবের কোনো ঘটনা থেকে। বিশ্বকে স্থবির করে দেওয়া কোভিডের উত্থান কীভাবে হয়েছিল, সে সম্পর্কে এবারই প্রথমবার প্রকাশ্যে নিজেদের মতামত জানাল এফবিআই। চীন অবশ্য উহানের ল্যাব থেকে করোনা ছড়ানোর বিষয়টি অস্বীকার করেছে। তারা বলেছে, এসব অভিযোগ মানহানিকর। এর আগে চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, করোনার উৎস নিয়ে চীনকে আরও সৎ হওয়া উচিত। মার্কিন দূতের ওই মন্তব্যের পরদিনই রে উল্লিখিত মন্তব্য করলেন।

সাক্ষাৎকারে এফবিআইপ্রধান আরও দাবি করেন, করোনা মহামারীর সূত্র ও উৎস সন্ধান প্রচেষ্টা নষ্ট করতে চীন সর্বোচ্চ তৎপর রয়েছে। এই বিষয়টি সবার জন্যই দুর্ভাগ্যজনক। উল্লেখ্য, কিছু গবেষণা বলছে, করোনা ভাইরাস প্রাণী থেকে মানুষের দেহে এসেছে এবং খুব সম্ভবত উহানের সামুদ্রিক ও বন্যপ্রাণীর বাজার থেকেই এটি ছড়িয়েছে। এর আগে বিশ^ স্বাস্থ্য সংস্থাও জানিয়েছে, ল্যাব থেকে ছড়ানোর কোনো প্রমাণ নেই। তবে যুক্তরাষ্ট্র নানা সময় নানাভাবে বলার চেষ্টা করে আসছে, চীনের ল্যাব থেকেই এটি ছড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *