লিটনের নেতৃত্বে মাঠে নামছে বাংলাদেশ

Slider খেলা


আঙুলের ইনজুরিতে মাঠের বাইরে সাকিব আল হাসান। নিয়মিত টেস্ট অধিনায়কের অনুপস্থিতিতে নেতৃত্বের ঝাণ্ডা তুলে দেওয়া হয়েছে লিটন দাসের হাতে। আজ থেকে শুরু হতে যাওয়া আফগানিস্তান সিরিজের একমাত্র টেস্ট ম্যাচে তার নেতৃত্বে মাঠে নামবে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে লাল-বলের লড়াই।

লিটন এর আগে জাতীয় দলের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টির দায়িত্ব সামলেছেন। প্রথমবার ক্রিকেটের অভিজাত সংস্করণের অধিনায়কত্ব পেয়েছেন তিনি। মাঠে নিজেদের পরিকল্পনার সঠিক প্রয়োগ করতে পারলে ঢাকা টেস্টে ভালো কিছুর আশা করছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক। তবে আফগান-পরীক্ষায় তিনি পাচ্ছেন না অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবালকে। কোমরের ব্যথার কারণে শেষ মুহূর্তে ছিটকে গেছেন বাংলাদেশের ওপেনার। সন্ধ্যায় বিসিবির পক্ষ থেকে তামিমের টেস্ট না খেলার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তামিম না থাকায় ওপেনিংয়ে জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়কে দেখার সম্ভাবনাই বেশি।

আফগানদের বিপক্ষে এর আগে একটি মাত্র টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। তবে অতীত স্মৃতি মোটেও সুখকর নয়। ২০১৯ সালে চট্টগ্রাম টেস্টে ২২৪ রানের বড় ব্যবধানে হারের তেতো স্বাদ পেতে হয়েছিল স্বাগতিকদের। রশিদ খান একাই ধসিয়ে দিয়েছিলেন বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। তবে এবারের সফরে নেই রশিদ। কিছুটা ইনজুরির কারণে তাকে বিশ্রাম দিয়ে দল ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড। আর অবসর নেওয়ায় মোহাম্মদ নবি ও আসগর আফগানও নেই। টেস্টে ‘অচেনা’ একটা দল নিয়েই এবার বাংলাদেশ সফরে এসেছে আফগানিস্তান। দলটির নেতৃত্বে হাসমতউল্লাহ শহিদি। হাথুরুসিংহে বলেন, ‘ওদের বেশির ভাগ ক্রিকেটার সম্পর্কে আমাদের তেমন ধারণা নেই। আমরা ২৫ ভাগ নজর দিই তাদের দিকে; আর ৭৫ ভাগ রাখি নিজেদের ওপর যে আমরা কী করতে পারি।’

টাইগারদের লক্ষ্য- এবার অতীত হারের ‘বদলা’ নেওয়া! তাই নিজেদের মনমতো উইকেট বানানো হয়েছে। আফগানদের স্পিন শক্তির কথা মাথায় রেখে হাথুরুসিংহের পরামর্শে স্পোর্টিং উইকেট তৈরি করেছেন পিচ কিউরেটর গামিনি। মিরপুরের সবুজ ঘাসের উইকেটে পেসাররা রাজত্ব করবেন। বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ৩-৪ জন পেসার নিয়ে একাদশ সাজানোর ইঙ্গিত দিয়েছেন। গতকাল টেস্টপূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের এখন ৭-৮ জন বোলার আছে, যাদের আমরা যে কোনো সময় দলে নিতে পারি। জানি না… কালকে (আজ) যদি আমরা ৩ বা ৪ পেসার নিয়েও খেলি আমি আত্মবিশ্বাসী যে, তারা প্রস্তুত।’

বাংলাদেশ সর্বশেষ লাল বলের ক্রিকেটে খেলেছে এ বছরের এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে দেশের মাটিতে। তবে আফগান সিরিজের একমাত্র টেস্টের আগে নিজেদের বেশ ভালোভাবেই ঝালিয়ে নেওয়ার সুযোগ পেয়েছেন তারা। গত ২৯ মে থেকে ‘প্রি-সিরিজ ক্যাম্প’ শুরু করেন লিটনরা। পূর্ণ প্রস্তুতি নিয়েই লিটনের নেতৃত্বে মাঠে নামবেন তারা। সাকিব-তামিম না থাকলেও জয়-ভিন্ন অন্য কিছুই ভাবছে না বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *