ইমরান খানের লংমার্চের শুরুতেই তুমুল সংঘর্ষ

Slider সারাবিশ্ব


সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আজাদি মার্চকে কেন্দ্র করে রণক্ষেত্র হয়ে উঠেছে পাকিস্তান। রাজধানী ইসলামাবাদ প্রবেশে বাধা দেয়ায় লাহোরসহ বিভিন্ন শহরে পুলিশের সঙ্গে খান সমর্থকদের তুমুল সংঘর্ষের খবর পাওয়া গেছে।

বিরোধী দলের পূর্বঘোষিত লংমার্চ ঠেকাতে মরিয়া শাহবাজ শরীফ সরকার। কন্টেইনার ও লরি দিয়ে বন্ধ করে দেয়া হয় রাজধানী ইসলামাবাদের প্রধান সড়ক। জনগণের ভোগান্তি দূর করতে আজাদি মার্চের জন্য বিকল্প স্থান নির্ধারণের নির্দেশ দেন দেশটির সুপ্রিম কোর্ট।

আজাদি মার্চে অংশ নিতে বুধবার (২৫ মে) সকালেই লাহোর থেকে ইসলাবাদ অভিমুখে রওনা হয় পিটিআই সমর্থকরা। এ সময় তাদের বাধা দেয় নিরাপত্তা বাহিনী। ব্যারিকেড ভেঙে তারা যাবার চেষ্টা করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ার-গ্যাস ও গুলি চালায় পুলিশ। ইমরান সমর্থকরা পাল্টা ইট-পাটকেল নিক্ষেপ করলে শুরু হয় সংঘর্ষ। দুপক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা।

শুধু লাহোর নয়, লং মার্চ ঠেকাতে অন্যান্য শহরেও কঠোর অবস্থানে নিরাপত্তা বাহিনী। পিটিআই সমর্থকদের আটককে বুধবার সকাল থেকেই পাকিস্তানের অন্যান্য প্রদেশ থেকে অনেকটা বিচ্ছিন্ন করা হয় রাজধানী ইসলামাবাদকে।

রাস্তায় বসানো হয় ভারী কনটেইনার। মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। সব মিলিয়ে থমথমে পরিস্থিতি বিরাজ করে শহরটিতে। লাহোর, করাচি, ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে জারি করা হয় ১৪৪ ধারা। চলছে ব্যাপক ধরপাকড়।

গত মাসে পাকিস্তান পার্লামেন্টে বিরোধী জোটের আনা এক অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এরপর থেকেই পাকিস্তানের বিভিন্ন শহরে সমাবেশ করছেন তিনি। প্রতিটি সমাবেশেই তাকে অবৈধভাবে ক্ষমতা থেকে সরানো হয়েছে বলে দাবি করেন তিনি।

আজাদি মার্চ নামের লংমার্চের পরিবর্তে জনসমাবেশের বিষয়ে সরকার ও পিটিআইয়ের মধ্যে চুক্তি হয়েছে বলে খবর প্রকাশ হলেও তা অস্বীকার করেন ইমরান খান। যেকোনো মূল্যে লংমার্চ করার ঘোষণা দেন তিনি।

এদিকে ইমরান খানকে আটকের পরিকল্পনা আটছে সরকার। পিটিআই প্রধানকে আটকের পরিকল্পনার কথা নিশ্চিত করেন পাকিস্তানের এক ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তা।

ইসলামাবাদের উদ্দেশে ইমরানের পূর্বঘোষিত লংমার্চ পণ্ড করতে আগে থেকেই সব ব্যবস্থা নেয়া হয়। ইসলামাবাদের গুরুত্বপূর্ণ এলাকায় সেনা পর্যন্ত মোতায়েন করা হয়েছে। লাহোর, করাচি, ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতেও ঘোষণা করা হয়েছে ১৪৪ ধারা।

এর আগে মঙ্গলবার (২৪ মে) মধ্যরাতে দেশজুড়ে পিটিআই নেতাদের বাড়ি বাড়ি তল্লাশি অভিযান শুরু করে পুলিশ। এতে কয়েক ঘণ্টার মধ্যে চার শতাধিক নেতাকর্মীকে আটক করা হয়।

জিও নিউজ নিশ্চিত করেছে, শুধু লাহোরেই গ্রেফতার করা হয়েছে ১৬২ জন। তবে এসব বাধা উপেক্ষা করে ইসলামাবাদে এসে ‘আজাদি মার্চ’ সফল করার নির্দেশ দেন ইমরান খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *