গ্যাস-বিদ্যুতের দাম না বাড়ানোর অনুরোধ বিজিএমইএর

Slider অর্থ ও বাণিজ্য


সরকারকে গ্যাস ও বিদ্যুতের দাম না বাড়ানোর অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। কারণ এই পদক্ষেপ শিল্প, অর্থনীতি এবং সমগ্র জনগণের ওপর বিরূপ প্রভাব ফেলবে।

বুধবার (২৫ মে) বিজিএমইএর সভাপতি ফারুক হাসান এ অনুরোধ জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছেন।

চিঠিতে তিনি লিখেছেন, ‘যদিও কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট বিশাল প্রতিকূলতা মোকাবিলা করে পোশাক শিল্প পুনরুদ্ধারের পথে ফিরে এসেছে, তা সত্ত্বেও শিল্পটি বর্তমানে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। পোশাক শিল্প ইতোমধ্যেই কাঁচামাল সংকট, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, কনটেইনার ও জাহাজ ভাড়া অস্বাভাবিক বৃদ্ধি প্রভৃতি চাপের মধ্যে রয়েছে।

এ মুহূর্তে গ্যাস ও বিদ্যুতের মূল্য কোনো রকম বৃদ্ধি করা হলে, তা পোশাক শিল্পের দুর্ভোগ বাড়িয়ে তুলবে। কারণ এতে শিল্প উৎপাদন ব্যয় বৃদ্ধি পাবে। ফলে শিল্পের প্রতিযোগী সক্ষমতা হ্রাস পাবে।’

চিঠিতে তিনি বলেন, এ ধরনের সিদ্ধান্ত কোভিড-১৯ মহামারি থেকে পোশাক শিল্পের পুনরুদ্ধারকে বাধাগ্রস্ত করবে।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়িয়ে দিয়েছে, আবার বাংলাদেশি পোশাকের প্রধান রফতানি বাজার ইউরোপের বেশ কিছু দেশে অর্থনৈতিক মন্দার আশঙ্কাও বাড়ছে। বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বৃদ্ধি এবং যার প্রভাবে প্রকৃত আয় কমে যাওয়া পোশাকের বাজার চাহিদার ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

তিনি আরও বলেন, গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি শুধু যে পোশাক শিল্পের ওপরই প্রভাব রাখবে, তা নয়। বরং এটি জনগণের ওপরও মারাত্মক প্রভাব রাখবে। কারণ এর ফলে নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী ও পরিষেবাগুলোর মূল্য বেড়ে যাবে।

এ পরিস্থিতিতে মূল্যস্ফীতির চাপ সামলানো কঠিন হয়ে পড়বে বলে উল্লেখ করেন বিজিএমইএ সভাপতি।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান চিঠিতে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে গ্যাস ও বিদ্যুতের দাম না বাড়ানোর জন্য সরকারকে অনুরোধ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *