পোরশায় কালবৈশাখীর হানা, বোরো ফলন বিপর্যয়ের আশঙ্কা

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

পোরশা (নওগাঁ): নওগাঁ জেলার পোরশায় কালবৈশাখী ঝড়ের সাথে বৃষ্টিতে বোরো ধান ও আমের ফলন বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার বিভিন্ন এলাকায় ঝোড়ো হাওয়ায় মাঠের ধান মাটিতে নুয়ে পড়েছে। একইসাথে বিভিন্ন বাগানের আমের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় চাষিরা জানান, সবেমাত্র মাঠে ধান পাকতে শুরু করেছে। কিছু মাঠে ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে। এক সপ্তাহের মধ্যে এই এলাকাগুলোতে ধান কাটার ভরা মৌসুম শুরু হয়ে যেত। কালবৈশাখী ঝড় ও বৃষ্টিতে আমাদের মাঠের সব ধান জমির সাথে লেগে গেছে।

জালুয়া গ্রামের কৃষক আতাউর রহমান জানান, তেঁতুলিয়া ইউনিয়নের ওই গ্রামের কৃষকরা প্রায় ৩০০ বিঘা জমিতে বোরো ধান রোপণ করেছেন। ইতোমধ্যে কিছু ধান আধা পাকা ও কিছু ধান কাঁচা অবস্থায় রয়েছে। মঙ্গলবার রাতে ঝোড়ো হাওয়ায় জমির সমস্ত ধান মাটিতে নুয়ে পড়েছে। এতে চাষিদের ব্যাপক ক্ষতি হবে এবং ফলন অর্ধেকে নেমে যাবে।

অন্যদিকে, ঘাটনগর ইউনিয়নের আম চাষি বাঙ্গাবাড়ি ও নিস্কিনপুর গ্রামের মোকলেছুর রহমান ও রেজাউল করিম জানান, কালবৈশাখী ঝড়ে তাদের বাগানের প্রায় ২০ ভাগ আম ঝরে পড়েছে। এতে আমের ফলন বিপর্যয়ের পাশাপাশি আর্থিক ক্ষতি হবে বলে জানান তারা। তবে পোরশার আমচাষি মাসুদ শাহ্ জানান, ঝড়ে আমের কিছুটা ক্ষতি হলেও পরে বৃষ্টি হওয়াতে তা উপকার হয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার জানান, ঝড়ের কারণে পাকা ও আধাপাকা হওয়ায় ধানের খুব একটা ক্ষতি হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *