কালীগঞ্জে রোজা রেখেও কৃষকের ধান কাটা চলমান রেখেছেন উপজেলা ছাত্রলীগ

Slider গ্রাম বাংলা

মো: সাজ্জাত হোসেন, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: কালীগঞ্জের মোক্তারপুর ইউনিয়নে কৃষকদের বাম্পার ফলন হলেও মহামারী করোনা ভাইরাসের সংক্রমনে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন অনেক কৃষক। করোনার সংক্রমণ থেকে বাঁচতে সবাই অবরুদ্ধ।

এমন পরিস্থিতে ৩রা মে ২০২০ ইং রোজ রবিবার রমজান মাসের রোজা রেখেও “কৃষক বাঁচলে বাঁচবে দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক কালীগঞ্জের সংসদ সদস্য সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি ও বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ ও গাজীপুর জেলা ছাত্রলীগের নির্দেশে কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি তানভির মোল্লা ও সাধারন সম্পাদক ওয়াহিদ হাসানের নেতৃত্বে মোক্তারপুর ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে মোক্তারপুর ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের কৃষক আলফাউদ্দিনের ২ বিঘা সহ স্থানীয় আরেক কৃষকের কতক জমির ধান কেটে মারাই করে দেন মোক্তারপুর ইউনিয়ন ছাত্রলীগ। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত ছাত্রলীগের সর্বস্তরের নেতাকর্মীরা নিজেদের জীবনের ঝুঁকি আছে জেনেও স্বতঃস্ফূর্ত ভাবে এসব কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে কৃষক আলফাউদ্দিনের বলেন, প্রতি বছর আমরা দেশের বিভিন্ন স্থান থেকে আসা শ্রমিকদের দিয়ে ধান কাটালেও, এবার করোনার কারণে শ্রমিকরা আসতে চাইছেন না। এমন সময় ছাত্রলীগের নেতাকর্মীরা মাঠে ধান কেটে আমাদের কৃষকদের উৎসাহ দিচ্ছেন। এটি অনেক প্রশংসনীয় কাজ। ছাত্রলীগের নেতাকর্মীরা করোনার সংকটময় পরিস্থিতিতে ধান কেটে কৃষকদের সহযোগিতা করতে এগিয়ে আসায় বন্যা, ঝড়, শিলা বৃষ্টির আগেই ধান ঘরে তুলতে পারবে আমার মতো সকল কৃষক। এতে দেশের খাদ্য সংকট কমে যাবে।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি তানভির মোল্লা বলেন, দেশের এ ক্রান্তিলগ্নে কৃষকেরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে যে ধান ফলিয়েছে সেই ধান শ্রমিকের অভাবে কেটে ঘরে তুলতে পারছেনা। তাই “কৃষক বাঁচলে বাঁচবে দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদের্শ মোতাবেক কালীগঞ্জের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি এমপি এবং বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ ও গাজীপুর জেলা ছাত্রলীগের নির্দেশে আমি কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে, কালীগঞ্জের কৃষকদের পাশে দাঁড়াতে একটি সাহায্যকারী টিম গঠন করেছি। যার মাধ্যমে আমরা আজকে ১৫ সদস্যের টিমটি কালীগঞ্জ উপজেলার মোক্তারপুর ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের কৃষক আলফাউদ্দিনের ২ বিঘা সহ স্থানীয় আরেক কৃষকের কতক জমির ধান কেটে বাড়িতে নিয়ে মাড়াই করে দিয়েছি।

তিনি আরো বলেন, কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে গঠিত টিমটি গত পনের দিন যাবৎ কালীগঞ্জের কৃষকের ধান কেটে দিচ্ছে। উপজেলার সকল কৃষকদের মাঠের ধান কাটা শেষ না হওয়া পর্যন্ত প্রতিনিয়ত আমাদের এ টিমের ধান কাটা কার্যক্রম চলতে থাকবে।

আজকের ধান কাটা টিমের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি তানভীর মোল্লা, সাধারণ সম্পাদক ওয়াহিদ হাসান, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাদিকুর রহমান ভূইয়া, মোক্তারপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শেখ সেলিম সহ ইউনিয়ন ছাত্রলীগের নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *