শনিবার জেএসসি ও জেডিসি এবং প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল

Slider জাতীয় শিক্ষা
_MG_6049_1-1707230250
grambanglanews24.com

 

 

 

 

 

 

 

 

 

 

 

স্টাফ রিপোর্টারঃ  আগামী ৩০ ডিসেম্বর শনিবার অষ্টম শ্রেণীর জেএসসি ও জেডিসি এবং প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ওইদিন শনিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে ফল প্রকাশ করবেন। এরপর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বেলা দু’টায় নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন বলে বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওইদিন পৃথক সংবাদ সম্মেলনে বেলা ১টায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

অতীতের রেওয়াজ অনুযায়ী, ওইদিন শিক্ষাবোর্ডগুলোর চেয়ারম্যান এবং শিক্ষা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ফলের কপি প্রধানমন্ত্রীর হাতে হস্তান্তর করবেন। ফল প্রকাশের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কয়েকটি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে ভিডিও কনফারেন্স করতে পারেন।

জেএসসিও জেডিসির ফল প্রকাশের পাশাপাশি প্রধানমন্ত্রী ওইদিন ২০১৮ সালের বিনামূল্যের পাঠ্যবই বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করবেন।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবছর ২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী দুই হাজার ৮৩৪টি কেন্দ্রে অংশ নেয়। মোট পরীক্ষার্থী ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এর মধ্যে জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন।

আর পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনীতে এবার অংশ নিয়েছে ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন। আর ইবতেদায়ি পরীক্ষায় অংশ নিচ্ছে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *