আবরার হত্যায় উত্তপ্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়

Slider


ঢাকা: বুয়েটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যায় উত্তপ্ত হয়ে উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ একাধিক পাবলিক বিশ্ববিদ্যালয়। গতকাল সোমবার সকাল থেকেই বুয়েটের শেরে বাংলা হলে অবস্থান নেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। তাঁরা প্রভোস্টের কক্ষ আটকে রেখে নানা স্লোগান দিতে থাকেন। আবরার হত্যায় জড়িতদের ফাঁসির দাবি জানান তাঁরা। বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা ফুটেজ না দেওয়া পর্যন্ত হল প্রভোস্ট ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও অবরুদ্ধ করে রাখে।

শিক্ষার্থীদের দাবি, আবরারের কক্ষের সামনেই সিসি ক্যামেরা রয়েছে। এমনকি যেই রুমে নিয়ে যাওয়া হয়েছে সেখানেও সিসি ক্যামেরা রয়েছে। ফলে হল প্রশাসন সিসি ক্যামেরার ফুটেজ প্রকাশ করলেই সব তথ্য বেরিয়ে আসবে।

আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদ ও জড়িতদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। গতকাল দুপুর ১২টার দিকে রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বুয়েট ক্যাম্পাস হয়ে টিএসসিতে এসে শেষ হয়। এ সময় ডাকসু ভিপি নুরুল হক নুর, পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনসহ কয়েক শ শিক্ষার্থী মিছিলে অংশ নেন।

আবরার হত্যার প্রতিবাদে বিক্ষোভ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। গতকাল বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ করে তারা। বিক্ষোভ শেষে বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সংক্ষিপ্ত বক্তব্য দেন কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন। তিনি বলেন, জাতীয়তাবাদী ছাত্রদল এই হত্যাকাণ্ডের বিচারের দাবিতে রাজপথে নেমেছে। হত্যাকাণ্ডের বিচার শেষ না হওয়া পর্যন্ত রাজপথে থাকবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে মিছিলটি শুরু হয়। পরে বাহাদুর শাহ পার্ক, শাঁখারীবাজার মোড়, কবি নজরুল কলেজ রোড হয়ে ক্যাম্পাসে এসে শেষ হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, আবরার হত্যার বিচার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মিছিল-সমাবেশ হয়েছে। গতকাল সন্ধ্যায় ক্যাম্পাসের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে ‘সাধারণ শিক্ষার্থী’দের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। এর আগে বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এরপর ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন তাঁরা।

এদিকে একই দাবিতে দুপুর ২টায় ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ এবং ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *