গিবস-স্মিথ পেছনে ফেললেন আমলা-ডি ভিলিয়ার্স

Slider খেলা

192836amllla_kalerkantho_pic

 

 

 

 

 

প্রোটিয়া ক্রিকেটে ‘রানমেশিন’ বলা হয় ওপেনার হাশিম আমলাকে। টেস্টে ২৮ এবং ওয়ানডেতে ২৬টি সেঞ্চুরি তার।

বাংলাদেশের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি হাঁকালেও আজ দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরির দুয়ার থেকে ফিরতে হলো তাকে। অন্যদিকে ক্রিকেট বিশ্বের তামাম বোলারদের আতঙ্কের নাম ডি ভিলিয়ার্স। আজ বাংলাদেশি বোলারদের ওপর রীতিমত স্টিম রোলার চালিয়েছন তিনি। আর আমলার সঙ্গে গড়েছেন নতুন এক রেকর্ড।

ওয়ানডে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার হয়ে সেঞ্চুরির জুটিতে এখন সেরা হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স। আজ মাশরাফিদের বোলিংকে তুলাধুনা করে তৃতীয় উইকেটে ১০৮ বলে ১৩৬ রানের জুটি গড়েন এই দুজন। এই নিয়ে ১২তম বারের মত জুটিতে সেঞ্চুরি করলেন আমলা-ডি ভিলিয়ার্স। প্রোটিয়াদের ওয়ানডে ক্রিকেটে জুটিতে সেঞ্চুরির দিক দিয়ে এটি সর্বোচ্চ। এর ফলে পেছনে পড়ে গেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক দুই ক্রিকেটার হার্শেল গিবস ও গ্রায়েম স্মিথের জুটির রেকর্ড।

নিজেদের ক্রিকেট ক্যারিয়ারে ১১বার একসাথে সেঞ্চুরির জুটি গড়েছিলেন গিবস ও স্মিথ। ৪৩ ইনিংসে একসাথে ১২বার সেঞ্চুরির জুটি গড়ে ৩০৯১ রান করেছেন আমলা-ডি ভিলিয়ার্স। ১১বার সেঞ্চুরির জুটি গড়ে ৩৬০৭ রান করে দ্বিতীয়স্থানে গিবস-স্মিথ। তবে এই তালিকায় সর্বোচ্চ রান আমলা ও কুইন্টন ডি ককের। ১০বার সেঞ্চুরির জুটি গড়ে ৭৮ ইনিংসে ৩৭৫৪ রান করেছেন আমলা-ডি কক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *