খড়ের তৈরি স্টেডিয়াম তৈরি করে নজর কাড়লেন এক কৃষক

Slider গ্রাম বাংলা

stadium_Top20170725113312সময় বাকি নেই আর এক বছরও। ইতোমধ্যে শুরু হয়ে গিয়েছে দিন গণনা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপকে কেন্দ্র করে নিজেদের গুছিয়ে নিচ্ছে দেশটি। বিশ্ব দরবারে নিজেদের শ্রেষ্ঠত্ব তুলে ধরতে ঐতিহ্যের সঙ্গে অভিনব সব জিনিস উপস্থাপনের চেষ্টায় রয়েছে রাশিয়ানরা।

বিশ্বকাপের পর্দা ওঠার আগেই রাশিয়ান এক কৃষক খড়ের তৈরি ফুটবল স্টেডিয়ামের রেপ্লিকা বানিয়ে সবার নজর কেড়েছেন। বিশ্বকাপ আয়োজনের মোট খরচ ও অসংগতিকে হাইলাইটস করতেই অভিনব এ স্টেডিয়াম তৈরি করেছেন তিনি।

রাশিয়ান ওই কৃষকের নাম রোমান পুনোমারায়ুভ। সেন্ট পিটার্সবুর্গ স্টেডিয়ামের রেপ্লিকা খড় দিয়ে বানিয়েছেন তিনি। বিশ্বকাপের জন্য উপযোগী করে তুলতে এই ভেন্যুর জন্য ৫৭৩ মিলিয়ন পাউন্ড খরচ করেছে রাশিয়া। আগামী বছরের বিশ্বকাপে এই ভেন্যুটিতে সেমিফাইনাল সহ মোট সাতটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিশাল এ খরচকে সবার সামনে তুলে ধরতেই পুনোমারায়ুভের এমন প্রচেষ্টা।

বালু ও খড় দিয়ে এই স্টেডিয়াম তৈরি করা হয়েছে। এখানে দর্শকদের খেলা উপভোগ করার জন্য রয়েছে ৩০০টি আসনের ব্যবস্থা। গত সপ্তাহে স্থানীয় কয়েকটি দল খড়ের তৈরি স্টেডিয়ামে একটি টুর্নামেন্টে অংশ নিয়েছে।

বিশ্বের সবচেয়ে জমজমাট আসরের আগে এমন স্টেডিয়াম তৈরি নিয়ে এক সাক্ষাতকারে পুনোমারায়ুভ বলেন, ‘বিশ্বকাপের আগে মানুষের উত্তেজনা এবং খেলাধুলার পরিবেশ বিরাজ করতে দেখাটা আমার কাছে দারুণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *