এখনো উদ্ধার হয়নি দুটি ইঞ্জিন, লাইনে তেলভর্তি ওয়াগন

Slider গ্রাম বাংলা
Exif_JPEG_420

ছবি( উদ্ধার অভিযানে আজ বেলা আড়াইটায় তোলা ছবি)

গাজীপুর : ঢাকা-জয়দেবপুর রেলরুটের জয়দেবপুরের আউটার সিগনালে কাজী বাড়ি নামক স্থানে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে দূর্ঘটনাকবলিত দুটি ইঞ্জিন এখনো উদ্ধার হয়নি। তেলভর্তি একটি ওয়াগন এখনো লাইনে পড়ে আছে, খালাস হয়নি তেলও। পুরো উদ্ধার অভিযান শেষ হতে আজ সন্ধ্যা লাগতে পারে।

আজ শনিবার (৪ এপ্রিল) বেলা আড়াইটায় উদ্ধার অভিযানে নিয়োজিত প্রকৌশলী রবিউল ইসলাম এই তথ্য জানান। তিনি জানান, আরো দুই ঘন্টা লাগবে উদ্ধার কাজ শেষ হতে। তবে আরেকটি সূত্র বলছে, সন্ধ্যার আগে বা পরে উদ্ধার কাজ শেষ হতে পারে। পুরো রুট চালু হতে অনেক রাত হয়ে যেতে পারে।

সরেজমিন দেখা যায়, উদ্ধারকারী ট্রেন দাঁড়িয়ে আছে। সামনে একটি তেলের ওয়াগন ও দুটি ইঞ্জিন। লাইন থেকে পড়ে যাওয়া সকল বগি ইতোমধ্যে উদ্ধার হয়েছে। তবে দুটি ইঞ্জিন ও তেলের একটি ওয়াগন লাইনে দাঁড়িয়ে আছে। ওয়াগন থেকে তেল খালাসের কাজ ধীর গতিতে চলছে। এখনো জনতা উদ্ধার কাজ দেখতে ভীড় করে আছেন। আশপাশের মানুষ এখনো ঘটনাস্থলে দাঁড়িয়ে দৃশ্য দেখছেন।

জানা গেছে, এক লাইনে ট্রেন চলার কারণে ঢাকা থেকে উত্তরবঙ্গের সকল ট্রেন নির্ধধারিত সময়ে চলাচল করতে পারছে না। একাধিক ট্রেনের সময় হলে এক লাইনের সিগনাল পেতে টঙ্গী, ধীরাশ্রম বা ভাওয়াল গাজীপুর বা কালিয়াকৈরের কোন স্টেশনে অপেক্ষা করতে হচ্ছে বিভিন্ন ট্রেনকে। ফলে ট্রেনের সিডিউলে বিপর্যয় আশংকা দেখা দিয়েছে সঙ্গত:কারণে।

জয়দেবপুর জংশনে ট্রেন থেকে নেমে বিশ্রামে থাকা ঢাকাগামী যাত্রী আসাদ মিয়া জানান, এক লাইনে ট্রেন চলার কারণে আমার ট্রেন দাঁড়িয়ে আছে।

টঙ্গী জংশনে ট্রেন থেকে নেমে পায়চারী করা উত্তরবঙ্গের যাত্রী তসলিমা বেগম জানান, ট্রেন সিগনাল পেলে যাবে। তাই স্টেশনে নেমে হাঁটাহাঁটি করছি।

জয়দেবপুর রেলওয়ে জংশনের প্রধান স্টেশন মাস্টার হানিফ আলী বলেন, উদ্ধার কাজ শেষের পথে। কয়েক ঘন্টার মধ্যেই ট্রেন চলাচল আগের মত হয়ে যাবে।
গতকাল শুক্রবার সকালে দূর্ঘটনার দুই ঘন্টা পর শুরু হয় উদ্ধার অভিযান। বিরতিহীন ভাবে চলে এই কর্মযজ্ঞ। ইতোমধ্যে দূর্ঘটনা কবলিত দুটি ট্রেনের বগিগুলো সরিয়ে ফেলা হয়েছে। দুটি ইঞ্জিন এখনো উদ্ধার হয়নি। তেলবাহী ওয়াগন থেকে তেল স্থানান্তরের কাজ প্রায় শেষ। রেলওয়ে সংশ্লিষ্টদের দাবী, কয়েক ঘন্টার মধ্যেই উদ্ধার অভিযান শেষ হবে। উদ্ধার কাজ সমাপ্ত হলে সকল লাইন সচল হবে। উদ্ধার কাজ শেষ না হওয়ায় এক লাইন দিয়ে ট্রেন চলাচলের কারণে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের সকল ট্রেন বিলম্বে যাতায়াত করছে। উদ্ধার কাজ শেষ না হওয়া পর্যন্ত এই অবস্থা চলবে বলে জানিয়েছে ওই সূত্র।

গতকাল শুক্রবার (৩ মে) সকালে ঢাকা-জয়দেবপুর রেলরুটের জয়দেবপুরে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ৯ টি বগি লাইন চ্যুত হয়। এসময় তেলবাহী ট্রেনের ৯টি ওয়াগনের মধ্যে কয়েকটি ওয়াগনে ফাটল ধরলে তেল ঝরা শুরু হয়। এই ঘটনার পর প্রায় তিন ঘন্টা ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে একটি লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়। আর শুরু হয় উদ্ধার অভিযান। উদ্ধার অভিযানের সময় ডিজেল ভর্তি তেলবাহী ট্রেনের বিপদজনক ওয়াগন সহ উদ্ধার কাজ নির্বিঘœ করতে দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম।

গাজীপুর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবুল ফাতেহ মো: সফিকুল ইসলাম বলেছেন, একটি ওয়েল ট্যাংকার ক্ষতিগ্রস্থ হয়েছে, তেল চুইয়ে চুইয়ে পড়ছে এটাকে আগে স্থানান্তর করা, যাতে কোন দুর্ঘটনা না ঘটে। এই ঘটনায় চারজন আহত হয়েছে জানিয়েছেন জেলা প্রশাসক। তিনি বলেন, আহত চারজনই ট্রেনের সহকারী ও চালক। তাদের মধ্যে একজন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি চলে গিয়েছেন, বাকী তিনজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এই ঘটনায় রেলওয়ের তিন কর্মচারীকে সাময়িক বরখাস্ত করে আলাদা তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *