বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ শীর্ষে: একাডিয়ান

Slider অর্থ ও বাণিজ্য সামাজিক যোগাযোগ সঙ্গী সারাদেশ

 

bangladesh-valuation

 

 

 

 

একাডিয়ান এসেট ম্যানেজমেন্টের নিজস্ব দফতরের প্রচারণায় বাংলাদেশ এখন সবচেয়ে আকর্ষণীয়। এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বাণিজ্য, বিনিয়োগ ও রাজনৈতিক ঝুঁকি বিশ্লেষণ বিষয়ক সংবাদ মাধ্যম ফ্রন্টেরা। ২০১৭ সালের বিশ্বব্যাপী ফ্রন্টিয়ার মার্কেটিংয়ের (এফএম) তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে বাংলাদেশ।

একাডিয়ান এসেট ম্যানেজমেন্টের পক্ষ থেকে  ফ্রন্টেরাকে বলা হয়েছে, বিস্তৃত বাণিজ্যের দৃষ্টিকোণ থেকে বাংলাদেশে বর্তমানে খুব আকর্ষণীয় সুযোগ রয়েছে। এখানে বাণিজ্যের মাধ্যমে সাড়ে ১২ শতাংশ বেশি আয় করা সম্ভব যা আকর্ষণীয়ভাবে মূল্যবান।

ফ্রন্টিয়ার মার্কেটিংয়ে বর্তমানে ১৪ দশমিক ১৮ শতাংশ বেশি আয় করা হচ্ছে, যেখানে ইমার্জিং মার্কেটের (ইইএম) মাধ্যমে বাণিজ্যের মাধ্যমে আয় হচ্ছে ১৫ দশমিক ৫৭ শতাংশ। একে চলতি বছরের সব থেকে ভালো করা মার্কেটগুলোর মধ্যে অন্যতম হিসেবে বিবেচনা করা হচ্ছে।

বিনিয়োগের ক্ষেত্রে একাডিয়ান বাংলাদেশকে যে আগের চেয়ে এখন আরো বেশি গুরুত্ব দিয়েছে তাকে বেশ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। রাজনৈতিক ঝুঁকির কারণে কিছুদিন ধরে এখানে কিছু বিনিয়োগকারী বিনিয়োগ করা কমিয়ে দিয়েছেন। তার পরও একাডিয়ানের শীর্ষ আকর্ষণীয় বিনিয়োগের দেশের তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশ। যেসব বিষয়ে উপর ভিত্তি করে এটি করা হয়েছে, সেগুলো হচ্ছে:  উচ্চ জিডিপির হারের সাথে মৌলিক উপাদানসমূহের পরিপুষ্ট অর্থনীতি, বিশ্বের অন্যতম দ্রুত ক্রমবর্ধমান অর্থনীতি, বিনিয়োগ খাতের আকর্ষণীয় কাজের বিপরীতে শ্রমের স্বল্প মূল্য, উদ্যোক্তা সমৃদ্ধ শ্রমবাজার ও বিনিময় ব্যবস্থায় একটি স্থিতিশীল মুদ্রা।

প্রতিবেদনে আরও বলা হয়, বিনিয়োগকারীরা ফার্মাসিটিউক্যালস সেক্টরে নজর দিতে পারেন, যা বর্তমানে প্রায়োগিক ও মূল্যায়নের দিক থেকে খুব ভালো অবস্থানে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *