শত্রুকে ধোকা দিতে ‘অদৃশ্য’ সাঁজোয়া গাড়ি বানাচ্ছে ভারতীয় সেনা

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

 

image

 

 

 

 

 

শত্রুর চোখে ধুলো দিতে সাঁজোয়া গাড়ি এবং সেনাদের বহনকারী গাড়িগুলিকে ‘অদৃশ্য’ করার চেষ্টা চালাচ্ছে ভারত!

হ্যাঁ, ঠিকই শুনেছেন। শত্রুর হাত থেকে রেহাই পেতে ‘ছদ্মবেশ’ ধরবে সাঁজোয়া গাড়িগুলি। সেনা সূত্রে খবর, বর্তমানে ভারতীয় সেনাবাহিনীতে যে সব ট্যাঙ্ক ও গাড়ি ব্যবহার করা হয় সেগুলো সহজেই সেন্সর ও র‌্যাডারে ধরা পড়ে। ট্যাঙ্ক ও গাড়িগুলোর তাপমাত্রার কারণেই সেগুলো ধরা পড়ে যায় বলে বিশেষজ্ঞদের মত। তাই উন্নততর সুরক্ষার খাতিরে এমন কিছু প্রযুক্তির দরকার যা বাহনগুলিকে ‘অদৃশ্য’ করতে পারবে।

সেনারা কোন অভিযানে কোথা থেকে কী ভাবে যাচ্ছে— এ সব কিছু থেকে শত্রুর নজর এড়াতে সেনার ট্যাঙ্ক ও অন্য বাহনগুলোকে ‘ছদ্মবেশী’ করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বর্তমানে সেনা ট্যাঙ্ক ও গাড়িগুলোকে এমন ভাবে রং করা হয় যাতে সেগুলো চট করে শত্রুর নজরে না আসে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এ ভাবে শুধু রঙের খেলার মাধ্যমে সেনা ও তাদের বাহনগুলোকে রক্ষা করা সম্ভব নয়। কারণ র‌্যাডার বা সেন্সরে রং ধরা না পড়লেও বাহনগুলোর অবস্থান ও উপস্থিতি ধরা পড়ে যাবে। তাই ভারতীয় সেনা চাইছে, এমন এক প্রযুক্তি যা এগুলোকে ‘অদৃশ্য’করে রাখতে পারবে। অর্থাত্ বাহনগুলো র‌্যাডারে বা সেন্সরে সহজে ধরা পড়বে না।

সেনা সূত্রে খবর, এ ব্যাপারে ‘কোয়ান্টাম স্টেলথ’-এরও প্রস্তাব দেওয়া হয়েছে। কানাডার একটি সংস্থা এই প্রযুক্তির উদ্ভাবক। এই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সেনাদের বাহনগুলোতে এক বিশেষ ধরনের ধাতু ব্যবহার করা হবে। যা আলোক তরঙ্গকে বেঁকিয়ে দিয়ে বাহনগুলোকে ‘অদৃশ্য’ করে দেবে। শুধু তাই নয়, ইনফ্রারেড, থার্মাল সিগনেচার এমনকী গাড়ির ছায়াও পর্যন্ত পড়বে না। ফলে শত্রুকে সহজেই ধোকা দেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *