সড়কে আরও ক্যামেরা বসানোর সিদ্ধান্ত

Slider জাতীয়

যানবাহন চলাচলে নজরদারি বাড়াতে সড়কে আরও ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এর ফলে একটি গাড়ি কোন অঞ্চল দিয়ে যাচ্ছে কিংবা কোন সড়ক অতিক্রম করছে, তা তাৎক্ষণিক জানা যাবে। নগরীর বিভিন্ন স্থানে আরএফআইডি (বেতার তরঙ্গ শনাক্তের প্রযুক্তি) স্টেশনে যুক্ত থাকবে এসব ক্যামেরা।

ইতোমধ্যে নগরীর ১২টি স্থানে আরএফআইডি স্টেশন স্থাপন করেছে বিআরটিএ। আরও ১২টি স্থানে এরকম স্টেশন বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

গতকাল সোমবার এ নিয়ে বিআরটিএ কার্যালয়ে বৈঠক হয়। সেখানে ঢাকার দুই সিটি করপোরেশন, ট্রাফিক বিভাগ, সড়ক ও জনপথ অধিদপ্তরসহ (সওজ) বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

২০১২ সাল থেকে গাড়িতে ডিজিটাল নম্বরপ্লেট বসানো হচ্ছে। এর উদ্দেশ্য হচ্ছে গাড়ি শনাক্ত করা। ডিজিটাল নম্বরপ্লেটের সঙ্গে চিপস যুক্ত আছে। এর মাধ্যমে গাড়িটি কোথায় অবস্থান করছে তা সহজেই শনাক্ত করা সম্ভব। এ ছাড়া রাতে গাড়ি চলাচল করলে পেছন থেকে ওই নম্বরপ্লেট দেখা যায়। আবার গাড়ির বিভিন্ন ফি পরিশোধে এই নম্বরপ্লেট সহায়ক। গাড়ির মাধ্যমে অপরাধ সংঘটিত হলে ওই নম্বরপ্লেটের মাধ্যমে সেটি শনাক্ত করা সম্ভব। আরএফআইডি স্টেশন বসাতে আরও ১২টি স্থান নির্ধারণ করতেই গতকালের বৈঠক ডাকা হয়। দৈনিক আমাদের সময়ের সম্পাদকীয় নীতির কারণে এসব স্থানের নাম উল্লেখ করা যাচ্ছে না।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার আমাদের সময়কে বলেন, ডিজিটাল নম্বরপ্লেটের মাধ্যমে গাড়ির অবস্থান জানা যাচ্ছে। এটি অনেক গুরুত্বপূর্ণ। যানবাহনের স্বয়ংক্রিয় টোলসহ সেবা ফি দিতে এ ব্যবস্থাপনা খুবই কার্যকরী। তাই জনস্বার্থে আরও বিভিন্ন স্থানে আরএফআইডি স্টেশন বসানো হবে। এতে করে সড়ক হবে আরও বেশি নিরাপদ।

জানা গেছে, দেশে এখন পর্যন্ত ৫৬ লাখ নিবন্ধিত গাড়ি রয়েছে। এর মধ্যে ২০১২ সালের অক্টোবর থেকে এখন পর্যন্ত ৪৫ লাখ ৫৭ হাজার ৫টি গাড়ির ডিজিটাল নম্বরপ্লেট তৈরি করেছে বিআরটিএ। এর মধ্যে ৩৯ লাখ ১২ হাজার ৯৩৭টি গাড়িতে সংযোজন করা হয়েছে। কেবল গত মাসেই ৪৯ হাজার ৬৩৮টি নম্বরপ্লেট সংযোজন করে বিআরটিএ। এসএমএস পাওয়ার পরও যেসব গ্রাহক গাড়িতে নম্বরপ্লেট সংযোজন করেননি, তাদের দ্রুত সংগ্রহ করতে নির্দেশ দিয়েছে সংস্থাটি। এর পরও সংযোজন না করলে জরিমানার কথা বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *