আফ্রিকায় জমি লিজ নিয়ে চাষাবাদের পরিকল্পনা বাতিল

Slider জাতীয়

ss_956954463

ঢাকা: আফ্রিকায় জমি লিজ নিয়ে চাষাবাদের পরিকল্পনা আপাতত বাতিল করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ তথ্য দিয়ে বলেন, গত বছর আফ্রিকা জুড়ে ইবোলা ভাইরাসের প্রকোপ দেখা দেয়ার প্রেক্ষিতে আপাতত আফ্রিকায় জমি লিজ নিয়ে চাষাবাদের পরিকল্পনা স্থগিত করা হয়েছে।

তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আফ্রিকায় জমি লিজ নিয়ে চাষাবাদের কিছু ব্যক্তি উদ্যোগের খবর আমরা জানি।

দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে কর্মরত বাংলাদেশের একজন সাবেক সেনা কর্মকর্তা অবসরের পর সেখানে জমি লিজ নিয়ে চাষাবাদ করছেন।

সেখানকার সরকার তাকে ৩ হাজার একর জমি লিজ দিয়েছে। তিনি তার নিজ এলাকা লালমনিরহাট থেকে সেখানে ৪০/৪২ জন কৃষক নিয়ে গেছেন।এ ধরনের দুই একটা উদাহরণ হয়তো রয়েছে।

কিন্তু আফ্রিকা সম্প্রতি বেশ কিছু পরিবর্তনের মধ্যে দিয়ে গেছে। প্রায় ২ বছর ধরে আফ্রিকায় বিভিন্ন দেশে ইবোলা ভাইরাসের প্রকোপে বেশ কিছু বিদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। সে কারণে এই মুহূর্তে সেখানে যাওয়া কিছুটা ঝুঁকিপূণ।তবে সংকট কেটে গেলেই আফ্রিকায় এ প্রক্রিয়া শুরু হবে।আফ্রিকায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা এ নিয়ে নিয়মিত রিপোর্ট দিচ্ছেন।

তবে রাশিয়ায় জমি লিজ নেয়ার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, গত মাসে রাশিয়া সফরে গিয়ে সেখানকার জমি লিজ নিয়ে চাষাবাদের কথা বলে এসেছি। রাশিয়া বিশ্বের সবচেয়ে বড় দেশ। বাংলাদেশ থেকে কাছাকাছি যাওয়া যায় এমন জায়গায় রাশিয়ার জমি লিজ নেওয়া যেতে পারে।

এ প্রস্তাব আমাদের পক্ষ থেকে দেওয়া হয়েছে। রাশিয়া এটি নাকচ করে দেয়নি। এ বছরের অক্টোবরে বাংলাদেশ-রাশিয়া সচিব পর্যায়ে বৈঠকে এ নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, রাশিয়ায় চাষাবাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো সেখানকার আবহাওয়া। বছরের বেশিরভাগ সময় সেখানে প্রচণ্ড ঠাণ্ডা পড়ে। সেখানে মাত্র বছরে একবার চাষাবাদ করা সম্ভব। দুই বা তিনটি ফসল বপনের কোন সম্ভাবনা নেই।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট উইং এর কর্মকর্তা জানান, সরকারি উদ্যোগে আফ্রিকা মহাদেশে কৃষি জমি লিজ নিয়ে চাষাবাদ করার পরিকল্পনা মূলত অনিশ্চিত হয়ে পড়েছে বাংলাদেশ ব্যাংকের অতি সাবধানি পদক্ষেপের কারণে।

প্রায় ৪ বছর আগে বাংলাদেশ ব্যাংক জানিয়েছিলো, বাংলাদেশের রিজার্ভ ১০ বিলিয়ন মার্কিন ডলার। এ রিজার্ভ ২০ বিলিয়নে উত্তীর্ণ হলেই বিদেশে অর্থ বিনিয়োগের বিষয়ে বাংলাদেশ চিন্তাভাবনা করতে পারে। কিন্তু এখন রিজার্ভ ২২ বিলিয়ন ডলার হওয়ার পরও একই মনোভাব দেখাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, লাইবেরিয়া, সেনেগাল, আইভরিকোস্ট ও কেনিয়ায় রয়েছে অনেক চাষযোগ্য পতিত জমি। ওই দেশগুলোতে ৫ বছর আগেও বিঘা প্রতি মাত্র ২১ সেন্ট (১৪ টাকা) দিয়ে এসব জমি লিজ নেয়া যেতো। চীন, সৌদি আরব ও ভারতসহ বিভিন্ন দেশ ইতিমধ্যে বেশ কিছু জমি লিজ নিয়ে চাষাবাদ করছে।

২০১০ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘ফ্যাক্ট ফাইন্ডিং আফ্রিকা মিশন’ ওই মহাদেশে প্রচুর চাষ উপযোগী জমির সন্ধান পায়।

এরমধ্যে জাম্বিয়ায় ২ লাখ ৫০ হাজার হেক্টর, মোজাম্বিকে ২ লাখ ৫০ হাজার হেক্টর, কেনিয়ায় ৫০ হাজার হেক্টর, ঘানায় ৫০ হাজার হেক্টর, তানজানিয়ায় ৩০ হাজার হেক্টর ও উগান্ডায় ৩০ হাজার হেক্টর জমি উল্লেখযোগ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *