একাদশে ভর্তির দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ

Slider জাতীয় শিক্ষা

EdSM_156118645

ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। এতে ১৭ হাজার ৬৪৭ শিক্ষার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক আসফাকুস সালেহীন সোমবার (০৬ জুলাই) বিকেলে জানান, একাদশে ভর্তির জন্য www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

এছাড়া স্ব স্ব কলেজ পিন ব্যবহার করে তালিকা ডাউনলোড করে নিতে পারবে শিক্ষার্থীরা।

তিনি জানান, দ্বিতীয় মেধা তালিকায় নতুন করে ১০ হাজার ৭২৬ জন এবং মাইগ্রেশনের মাধ্যমে ছয় হাজার ৬৪৭ জনসহ মোট ১৭ হাজার ৬৪৭ জনকে ভর্তির জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

অনলাইন আবেদন প্রক্রিয়ায় কারিগরি জটিলতা দেখা দেওয়ার নির্ধারিত সময়ের তিন দিন পর গত ২৮ জুন মধ্যরাতে ভর্তির জন্য প্রথম মেধাতালিকা প্রকাশ করা হয়। এতে মোট ১১ লাখ ৫৬ হাজার ২২৪ জন প্রার্থীর মধ্যে মনোনীত হয় ৯ লাখ ২৩ হাজার ১০৫ জন শিক্ষার্থী।

ওই তালিকায় নানা রকম ভুল ও অসঙ্গতি দেখা যায়। এতে কলেজে ভর্তি হতে গিয়ে বিড়ম্বনায় পড়ে শিক্ষার্থীরা।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক বলেন, আবেদন করার সময় অনেক শিক্ষার্থী পছন্দের তালিকায় পাঁচটি কলেজকে না রাখায় প্রথম তালিকায় বাদ পড়ে যায়। প্রথমে কিছু সমস্যা থাকলেও এখন মোটামুটি সব ঠিক হয়েছে। সব শিক্ষার্থীই কলেজে ভর্তি হতে পারবেন।

দ্বিতীয় মেধা তালিকায় মনোনীত শিক্ষার্থীদের আগামী ৭ ও ৮ জুলাই কলেজে ভর্তি হতে হবে।

এর আগে রোববার (০৫ জুলাই) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে জানিয়েছেন, বিলম্ব ফি ছাড়াই শিক্ষার্থীরা আগামী ২৬ জুলাই পর্যন্ত কলেজে ভর্তির সুযোগ পাবে।

কোনো শিক্ষার্থী যাতে বাদ না পড়ে সেজন্য চার দফায় ভর্তির তালিকা প্রকাশ করা হবে বলে জান‍ান শিক্ষামন্ত্রী।

গত কয়েক বছর ধরে মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে।

এবার সারা দেশে একযোগে অনলাইনে আবেদন প্রক্রিয়ায় ভর্তির উদ্যোগ নেওয়া হয়, ভর্তি প্রক্রিয়ায় ঢাকা শিক্ষা বোর্ডকে কারিগরি সহায়তা দিচ্ছে বুয়েটের আইআইসিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *