৩ রানে নেই ৩ উইকেট

Slider খেলা


জিম্বাবুয়ের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ব্যাট করতে নেমে ভালো শুরুর প র বিপর্যয়ে বেসামাল। রিচার্ড এনগারাভার ওভারের দ্বিতীয় বলে নন-স্ট্রাইক এন্ডে থাকা তামিম বিজয়ের কলে রান নিতে গিয়ে শেষ মুহূর্তের সিদ্ধান্ত বদলে ক্রিজে ফিরতে ব্যর্থ হন। রানআউটে অধিনায়কের বিদায়ের পর শূন্য রানে ফিরেছেন শান্ত ও মুশফিক।

এর আগে তামিম-বিজয়ের উদ্বোধনী জুটি ৮.১ বলে ৪১ রান যোগ করে দলের খাতায়। তামিম ইকবাল ৩০ বলে করেন ১৯ রান। তার ইনিংসে ছিল ৩টি চারের মার। অধিনায়কের বিদায়ের পরের ওভারের প্রথম বলে ক্যাচ দিয়ে ফিরে গেছেন নাজমুল হোসেন শান্তও। গোল্ডেন ডাক মেরে নিজের ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রাখলেন এই ব্যাটার। ইভান্সের বলে মাধভেরের হাতে ক্যাচ দেন তিনি।

জোড়া ধাক্কার পর বিপর্যয় সামাল দিবেন কী, উল্টো প্যাভিলিয়নের পথ ধরেন অভিজ্ঞ মুশফিকুর রহিমও। শান্তকে ফেরানো ইভান্সের বলে ক্যাচ দেন তিনিও। শূন্য রানে ফিরেছেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাতি পাওয়া এই ডানহাতিও।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ১২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৬০ রান। ক্রিজে ৩৬ রান নিয়ে অপরাজিত আছেন এনামুল বিজয়য়। ১ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

গত ম্যাচের একাদশ থেকে বাদ পড়েছেন তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। দলে ফিরেছেন ইনজুরির কারণে গত ম্যাচে দলের বাহিরে থাকা বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। এছাড়া দেশ থেকে উড়িয়ে নেওয়া এবাদত হোসেন এই ম্যাচে সুযোগ পেয়েছেন একাদশে। এই ম্যাচ দিয়েই ওয়ানডে ক্রিকেটে অভিষেক হচ্ছে তার।

অন্যদিকে জিম্বাবুয়ের একাদশে নেই গত ম্যাচের সেঞ্চুরিয়ান রেজিস চাকাভা। ইনজুরিতে দল থেকে ছিটকে গেছেন তিনি। এ ম্যাচে তার জায়গায় অভিষেক হচ্ছে ক্লাইভ মাদান্দের।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ এ সিরিজ জয়ের পর, ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতেই হোয়াইটওয়াশ করেছে টাইগাররা। অথচ জিম্বাবুয়েতে প্রায় পূর্ণশক্তির দল নিয়েও নাকানিচুবানি খাচ্ছে দলটা। প্রোটিয়াদের মাটিতে দুর্দান্ত পারফরম্যান্স দেখানো পেসাররা আর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে দারুণ ঘূর্ণিতে প্রতিপক্ষকে ঘায়েল করা স্পিনাররাই র‍্যাংকিংয়ে বেশ পিছিয়ে থাকা জিম্বাবুইয়ানদের সামনেই ভোঁতা হয়ে গেলেন। সিকান্দার রাজার দোর্দণ্ড প্রতাপের সামনে ন্যূনতম প্রতিরোধ গড়তেও ব্যর্থ টাইগাররা।

অথচ এই ম্যাচটি খেলতে নামার আগে টাইগার শিবিরে আনন্দময় পরিবেশ বিরাজ করার কথা ছিল। ৪০০তম ওয়ানডে ম্যাচ খেলার মাইলফলকের সামনে টাইগাররা। বরাবরের মতো জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজ জয়টা উদ্‌যাপনের কথা ছিল টাইগারদের। উল্টো এখন গৌরবের ম্যাচে নিজেদের সম্মান রক্ষার কঠিন লড়াইয়ের মুখোমুখি টাইগাররা।

এদিকে গত দুই ম্যাচে বোলারদের পারফরমেন্সে হতাশ পেস বোলিং কোচ অ্যলান ডোনাল্ড। শেষ ম্যাচে আরও দায়িত্ব নিয়ে খেলার পরামর্শ তার। বলেন, দক্ষিণ আফ্রিকার পর ওয়েস্ট ইন্ডিজেও ওরা ছন্দে ছিল। কিন্তু এখানে জিম্বাবুয়ে উল্টো আমাদের চাপে ফেলেছে। আমাদের বোলাররা শুরুতে ভালো বল করেছে। কিন্তু মাঝের ওভারগুলোতে আরও ভালো করার সুযোগ ছিল সেটা কাজে লাগাতে ব্যর্থ হয়েছে। ড্রেসিংরুম বসে এমন পারফরম্যান্স দেখা সত্যিই কঠিন। এটা রকেট সায়েন্স নয়। যে চাইলেই বদলে দেয়া যাবে। আমাদের আরও কাজ করতে হবে। তবে, তার আগে জিম্বাবুয়ের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ানোই মূল ভাবনা আমাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *