রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

Slider সারাবিশ্ব

b6f75c24f676a7a77829126834a7b6d2-Pic-61

আমীন মোহাম্মদ, কান্ট্রি করেসপন্ডেন্ট

রিয়াদ: যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ দূতাবাস রিয়াদে পালিত হয়েছে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস । ২১ শে ফেব্রুয়ারী (শনিবার) সকালে ৯টায় পবিত্র কোরআন তেলোয়াতের মধ্যদিয়ে ভাষা শহীদদের স্মরনে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে শুরুতে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন করেন রাষ্ট্রদূত গোলাম মসিহ।

অনুষ্ঠানের প্রথম পর্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে দেয়া রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং  পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাণী পাঠ করেন যথাক্রমে কাউন্সিলর খাইরুল আলম, মনিরুল ইসলাম, সারওয়ার আলম এবং মোশাররফ হোসেন।

সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন ৫২ এর সংগ্রামী রক্ত আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতা আন্দোলনের সূচনা হয়। বঙ্গবন্ধু দীর্ঘ লড়াই সংগ্রাম করে এই দেশ আমাদের হাতে দিয়ে গেছেন। আমরা তার লালিত সোনার বাংলা গড়তে হলে দেশের সকল আত্মত্যাগী শহীদ বীর যোদ্ধাদের যথাযথ সম্মান করতে হবে। জাতির জনকের সুযোগ্য কন্যার হাতকে শক্তিশালী করতে আমি আপনাদের সহযোগিতা চাই।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ দূতাবাসের কার্যালয় প্রধান মোহাম্মদ আইয়ুব।

আলোচনা অনুষ্ঠানের পর বাংলাদেশে হরতাল অবরোধের নামে সাধারন মানুষ হত্যা, পেট্রল বোমায় শিশুসহ মানুষ পুড়িয়ে হত্যা ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে দূতাবাস চত্তরে মানববন্ধন করে কয়েকটি সংগঠন।

উক্ত মানববন্ধন কর্মসূচীতে একাত্মতা প্রকাশ করে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ব্যানারে গিয়ে দাঁড়ান রাষ্ট্রদূত গোলাম মসিহ।

এসময় রাষ্ট্রদূতকে স্বাগত জানান বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ডাঃ কাজী মাসুদুর রহমান, সাধারন সম্পাদক আব্দুস সালাম, উপদেষ্টা ডাঃ নিয়াজ মোহাম্মাদ খাঁন।

এসময় উপস্থিত ছিলেন শমির দত্ত, ইঞ্জি: কামরুজ্জামান, শাহারিয়ার, কুদ্দুস, আইযুব হোসেন, আওয়ামী পরিষদের সাধারন সম্পাদক মাহাবুব হোসেন, বাশার মৃধা, গাজী সাঈদ, মোঃ গফুর, রেজাউল হক নান্না, এসকান্দার আলী খাঁন, কবির হোসেন, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোহাম্মাদ আলী নূর, সাধারন সম্পাদক বেলায়েত হোসেন, উপদেষ্টা প্রফেসর করিম, মোশাররফ, আকরাম, শাহিন, রিয়াদ কেন্দ্রীয় যুবলীগের সভাপতি আব্দুল জলিল, কামাল হোসেন, টিপু সুলতান, মহিউদ্দিন, জামাল হোসেন, জিয়াউর রহমান প্রমুখ। অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *