করোনা সেকেণ্ড ওয়েভ: ভিসা ও পারমিটধারী বাংলাদেশিদের চীনে প্রবেশ বন্ধ

Slider সারাদেশ

করোনার সেকেণ্ড ওয়েভের কারণে বাংলাদেশে বসবাসরত বৈধ চীনা ভিসা বা আবাসনের অনুমতি প্রাপ্ত চীনের নাগরিক নন এমন ব্যক্তিদের দেশটিতে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা বা স্থগিতাদেশ জারি হয়েছে।

ঢাকাস্থ চীনা দূতাবাসের অফিসিয়্যাল ফেসবুক পেজে বৃহস্পতিবার নিষেধাজ্ঞার ওই নোটিশ প্রচার করা হয়।

এতে বলা হয়, কোভিড-১৯ মহামারীর কারণে চীন এই ঘোষণার সময় পর্যন্ত বৈধ চীনা ভিসা বা আবাসনের অনুমতিপ্রাপ্ত বাংলাদেশে বসবাসরত দেশটির নাগরিক নন এমন ব্যক্তিদের সাময়িকভাবে দেশটিতে প্রবেশ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। এ কারণে বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাস উপরে উল্লেখিত কর্মীদের জন্য প্রত্যয়িত স্বাস্থ্য ঘোষণাপত্র আপাতত আর সরবরাহ করবে না। অর্থাৎ পরবর্তী নোটিশ জারি না হওয়া পর্যন্ত স্বাস্থ্য সনদ প্রদানের কার্যক্রম স্থগিত থাকছে। তবে দূতাবাস এটি স্পষ্ট করেছে যে, কূটনৈতিক, পরিষেবা, সৌজন্য বা সি-ভিসাধারীদের চীনে প্রবেশ ওই নোটিশের আওতাভুক্ত হবে না অর্থাৎ বাধাহীনভাবে তারা চীনে প্রবেশ এবং দেশটি সফর করতে পারবেন। এ জন্য জরুরী প্রয়োজনে চীন সফরকারী বাংলাদেশিসহ বিদেশী নাগরিকদের চীনা দূতাবাসে ভিসার জন্য আবেদন করতে পারবেন। ২০২০ সালের ৫ নভেম্বরের পরে ইস্যু করা ভিসাপ্রাপ্ত বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিক নন এমন ব্যক্তিদের চীনে প্রবেশ এই নোটিশের দ্বারা প্রভাবিত হবে না জানিয়ে দূতাবাস বলেছে, জারি হওয়া স্থগিতাদেশটি কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতিতে গৃহীত একটি অস্থায়ী পদক্ষেপ।

উল্লিখিত ব্যবস্থাগুলো পরিবর্তিত পরিস্থিতি অনুসারে মূল্যায়ন করা হবে এবং তদনুসারে এর যে কোনও পরিবর্তন যথাযথভাবে অর্থাৎ স্থগিতাদেশ প্রত্যাহার হওয়া মাত্র জানিয়ে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *