দলের সাধারণ সমর্থকরাও ভোট দিতে যাননি’

Slider জাতীয় বিচিত্র


ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেছেন, জাতীয় সংসদ নির্বাচন, পৌরসভা নির্বাচন, উপজেলা নির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচনের ধারাবাহিকতায় ঢাকা সিটি করপোরেশন নির্বাচনেও ভোটার কমে গেছে। তিনি মনে করেন, যারা খুব বেশি দলীয়, শুধু তারাই ভোট দিয়েছে। আর যারা দলের সাধারণ সমর্থক তারা ভোট দিতে যাননি।

আবুল কাশেম বলেন, ভোটাররা যে ভোট দিতে যান না, এটাই স্বাভাবিক। আর কেনোই বা ভোট দিতে যাবেন?

তিনি বলেন, যারা রাজনীতি করেন তারাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেন। তাদের যারা মনোনীত করেন সেই নির্বাচক এবং দলের জনকল্যাণমূলক ভূমিকা অত্যন্ত সামান্য। ক্ষমতায় থাকতে হলে জনগণের জন্য কিছুটা কাজ করতে হয়- তাই করে। কোন দল, কোন গ্রুপ, কোন প্রার্থী জনগণের জন্য গভীরভাবে চিন্তা করে কাজ করবে এ রকম আশা করার কোন কারণ নেই।

কাজেই ভোটার কম হওয়াই স্বাভাবিক, বাস্তব।

এই অধ্যাপক আরও বলেন, রাজনীতি এত নীচে নেমে গেছে যে, এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ আছে। রাজনীতিকে উন্নত করা উচিৎ। গণবিরোধী রাজনীতিকে প্রশ্রয় দেয়া ঠিক হবে না।

এখন যারা জনপ্রতিনিধি হন, তারা জনগণের জন্য কাজ না করে ক্ষমতা উপভোগ করেন- এমন মন্তব্য করে তিনি আরও বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনেও যারা মেয়র নির্বাচিত হয়েছেন, তারাও ক্ষমতা উপভোগ করবেন। কাজেই তাদের কাছে বেশি কিছু আশা করা ঠিক হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *