কালিহাতীতে বোরো ধানের শীষে কালো চিটা ; হতাশায় কৃষক

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলায় এলেঙ্গা পৌরসভাধীন মহেলা এলাকায় শত শত কৃষক পরিবার হতাশায় দিন গুনছেন। আর চলতি বোরো মৌসুমে ধানের শীষে কালো চিটায় কৃষকের চোখে মুখে হতাশার কালো ছায়া নেমে এসেছে। একই সাথে জমির আইলে বসে হায় হুতাশ করছেন তারা।

কালিহাতী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাজ্জাদ হোসেন তালুকদার জানিয়েছেন, “ঝড়ো হাওয়ার কারণে বোরো ধানের শীষে কালো চিটা দেখা দিয়েছে।”

স্থানীয় কাউন্সিলর আব্দুল বারেক জানিয়েছেন, “কালিহাতী উপজেলা এলেঙ্গা পৌরসভাধীন মহেলা মৌজায় প্রায় ৬/৭শ’ একর জমিতে চলতি বছর বোরো ধানের আবাদ করা হয়েছে। ”

সেখানে গিয়ে দেখা গিয়েছে যে, বোরো ধানের ফসলটির সব ধরনের পরিচর্যার কাজ শেষ হয়ে গেছে। এতে বোরো ধানের জমিগুলোতে শীষ বের হচ্ছে। আর স্বপ্নের ফসল ঘরে উঠতে বাকি আর মাত্র কিছুদিন। কিন্তু এরই মধ্যে অনেক জমিতে ধানের শীষে কালো চিটায় কৃষকের চোখে মুখে হতাশার কালো ছায়া নেমে এসেছে। এইজন্য জমির আইলে বসে হায় হুতাশ করছেন কৃষকরা।”

কালিহাতীর কৃষকরা অনেকেই ব্যাংক-বীমা, এনজিও এবং স্ত্রী-কন্যার গহনা বন্ধক রেখে চড়া সুদে টাকা নিয়ে বোরো ধান চাষ করেছেন। কিন্তু প্রাকৃতিক দুর্যোগে দিশেহারা হয়ে পড়েছেন তারা। কিন্তু চলতি মৌসুমে বাম্পার ফলনের প্রত্যাশা থাকলেও এখন তা পুরণ হওয়া নিয়ে সংশয়ে আছেন তারা।

কালিহাতী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানিয়েছেন, “বর্তমান সময়ে বিরুপ আবহাওয়া ও ঝড়ো বাতাসের কারণে ধানের কিছু জমিতে এমন সমস্যা হচ্ছে। তবে কৃষকদের তিনি হতাশ হতে মানা করেছেন। এছাড়াও আবহাওয়া রোদ্রৌজ্জ্বল হলে এ সমস্যা থাকবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *