সু চিকে ‘নাগরিকত্ব’ বাতিলের কথা মনে করিয়ে দিলেন ট্রুডো

Slider সারাবিশ্ব
সু চিকে 'নাগরিকত্ব' বাতিলের কথা মনে করিয়ে দিলেন ট্রুডো


মিয়ানমারের আরাকান রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের উপর নৃশংসতা ও নির্যাতন চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। এ নির্যাতন বন্ধে অং সান সুচির প্রতি আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এসময় সু চিকে কানাডার প্রদত্ত সম্মান সূচক নাগরিকত্ব বাতিলের কথাও মনে করিয়ে দেন ট্রুডোবুধবার মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে ফোনালাপকালে তিনি এ আহ্বান জানান। ফোনালাপ শেষে এক বিবৃতিতে তিনি জানান, রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমার সরকার যে আচরণ করছে, সে বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন তিনি। রোহিঙ্গা সংকটে নৈতিক ও রাজনৈতিক নেতা হিসেবে সু চির ভূমিকার ব্যাপারে বিশেষ গুরুত্বারোপ করেছেন ট্রুডো। পাশাপাশি তিনি বেসামরিক লোকজনকে সুরক্ষা দেওয়া ও জাতিসংঘের মানবিক সহায়তা দলকে রাখাইনে প্রবেশের অনুমতি দিতে বলেছেন।

এসময় সু চিকে ২০০৭ সালে দেওয়া কানাডার সম্মানসূচক নাগরিকত্ব প্রত্যাহারের বিষয়েও কথা হয়। ট্রুডো টুইটারে লিখেছেন, ‘মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ব্যাপারে কানাডার গভীর উদ্বেগ জানাতে আমি বুধবার অং সান সু চির সঙ্গে কথা বলেছি। ’

প্রসঙ্গত, গত ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে প্রায় পৌনে ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। নিহত হয়েছে হাজারেরও অধিক রোহিঙ্গা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *