ইউরোপের শরণার্থী ও অভিবাসী কেন্দ্রগুলো নির্যাতন শিবির: পোপ ফ্রান্সিস

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাবিশ্ব

pope20160219030813

 

 

 

 

ইউরোপের শরণার্থী ও অভিবাসী কেন্দ্রগুলো একেকটা  নির্যাতন শিবির বলে উল্লেখ করেছেন পোপ ফ্রান্সিস। রোমে একটি গির্জা পরিদর্শনের সময় এ কথা বলেন তিনি।খবর বিবিসি।

শনিবার গির্জা পরিদর্শনে গিয়ে পোপ সেখানকার শরণার্থীদেরকে তার গতবছরের গ্রিক দ্বীপ লেসবস এর শরণার্থী শিবির পরিদর্শনের কথা বলেন। তিনি বলেন, সেখানে তিনি মধ্যপ্রাচ্যের এক শরণার্থীর সঙ্গে কথা বলেছিলেন, যার স্ত্রী খ্রিস্টান হওয়ার কারণে জঙ্গিরা তাকে হত্যা করে।

আর এরপরই ওই হতভাগ্য শরণার্থীর কথা উল্লেখ করে পোপ বলেন, ‘ওই ব্যক্তি নির্যাতন কেন্দ্র ছেড়ে চলে যেতে পেরেছিল কিনা জানিনা। কারণ শরণার্থী কেন্দ্রগুলোর বেশিরভাগই- নির্যাতন শিবির। কারণ, সেখানে অসংখ্য মানুষ গাদাগাদি করে বাস করতে বাধ্য হচ্ছে। পোপ যোগ করেন, বর্তমান পরিস্থিতিতে মনে হচ্ছে মানবাধিকারের চেয়ে আন্তর্জাতিক চুক্তির গুরুত্ব বেশি।

তবে মার্কিন ইহুদি কমিটি ‘নির্যাতন শিবির’ শব্দটি পোপ ব্যবহার করায় ক্ষোভ প্রকাশ করেছে। তাদের বিবৃতিতে বলা হয়, ‘নির্যাতন শিবির’  এ দুঃখজনক কথাটি উচ্চারণের আগে পোপ ফ্রান্সিসের আরেকবার ভাবা উচিত ছিল। কারণ এই শব্দটি ইহুদিদের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পের দুঃসহ স্মৃতিই মনে করিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *