‘বন্দুকযুদ্ধ’ তিন জেলায় নিহত ৪

Slider বাংলার মুখোমুখি

55827_b2

 

ঢাকা; ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া ও বাগেরহাটে গতকাল পুলিশের সঙ্গে পৃথক বন্দুকযুদ্ধে ৪ জন নিহত হয়েছে। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়ায় ২ জন, বগুড়া ও বাগেরহাটের সুন্দরবনে ২ জন নিহত হয়।
বিজয়নগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, বুধবার রাতে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে বন্দুকযুদ্ধে ২ জন নিহত হয়েছে। পুলিশ বলছে, এ সময় অন্তত অর্ধশত রাউন্ড গুলিবিনিময় হয়। নিহতরা হলো- আন্তঃজেলা ডাকাত সর্দার বুলবুল মিয়া ওরফে বুইল্লা এবং মাদক ব্যবসায়ী নুরুল ইসলাম। বৃহস্পতিবার রাত ৩টায় ঢাকা-সিলেট মাহাসড়কে এ ঘটনা ঘটে। বিজয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আরশাদ জানান, উপজেলার খেতাবাড়ি এলাকায় জেলা গোয়েন্দা পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে বুলবুল ডাকাত নিহত হয়। এ ছাড়া মেরাসানী গ্রামের বাজারের উত্তর পাশে বন্দুকযুদ্ধে মো. নুরুল ইসলাম নিহত হয়। আলী আরশাদ জানান, নূরুল একজন মাদক ব্যবসায়ী। তার বিরুদ্ধে ৫টি মাদকের মামলা রয়েছে। পুলিশ জানায়, এ সময় পুলিশ ও ডিবি পুলিশের সঙ্গে অন্তত অর্ধশত রাউন্ড গুলি বিনিময়ের ঘটনা ঘটে। তবে বন্দুকযুদ্ধে লিপ্তদের ধরা সম্ভব হয়নি। ডিবি পুলিশের ওসি মো. মফিজউদ্দিন ভুঁইয়া বলেন, তাদের ৫ জন সদস্য আহত হয়েছে। তাদের কাছ থেকে পাইপগান, ছোড়া ও ধারালো অস্ত্র উদ্ধার করা হয়। বিজয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আরশাদ জানান, দু’ক্ষের ঘটনায় অন্তত ৫০ রাউন্ড গুলি বিনিময় হয়। এ ঘটনায় ১০ পুলিশ সদস্য আহত হয় বলে পুলিশ দাবি করেছে।
বগুড়া প্রতিনিধি জানান, বগুড়ায় গোপন বৈঠক চলাকালে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে জেএমবি সদস্য নিহত হয়েছে। নিহত আলামিন ওরফে আমিনুল ইসলাম ওরফে রনি (২৩) জেএমবির সামরিক শাখার উত্তরাঞ্চলীয় কমান্ডার। এ সময় ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, ৩ রাউন্ড গুলি ও ২টি ম্যাগাজিন উদ্ধার করেছে পুলিশ। বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের জামনগর এলাকায় গতকাল ভোরে এ ঘটনা ঘটে। নিহত আলামিন রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বুজরুক রাজারামপুর গ্রামের দুরুল হকের ছেলে।
পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার ভবানীপুর ইউনিয়নের জামনগর এলাকায় একটি বাড়িতে বেশ কয়েকজন জেএমবি সদস্য গোপন বৈঠক করছে এমন সংবাদের ভিত্তিতে পুলিশের সদস্যরা সেখানে অভিযান চালায়। উপস্থিতি টের পেয়ে জেএমবি সদস্যরা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। আত্মরক্ষায় পুলিশ পাল্টা গুলি চালালে জেএমবির সামরিক শাখার উত্তরাঞ্চলীয় কমান্ডার আলামিন গুলিবিদ্ধ হন। পরে গুলিবিদ্ধ আলামিনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে (শজিমেক) নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
শরণখোলা  (বাগেরহাট) প্রতিনিধি জানান, পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের শুকপাড়া চর এলাকায় র‌্যাব-৮ এর সঙ্গে বন্দুকযুদ্ধে বনদস্যু সামসু বাহিনীর সদস্য বেল্লাল মীর ওরফে কানা বেল্লাল (৩৫) নিহত হয়েছে। গতকাল  সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় র‌্যাব সদস্যরা ৫টি আগ্নেয়াস্ত্র ও বিপুল গোলাবারুদ উদ্ধার করেছে। র‌্যাব-৮ উপ-অধিনায়ক মেজর আদনান কবীর জানান, র‌্যাব অধিনায়ক লে. কর্নেল মো. আনোয়ার উজ জামান পিএসসি.জি এর নেতৃত্বে বিশেষ অভিযান চলায়। ওই সময়ে র‌্যাবের একটি দল সুন্দরবনের শুকপাড়া এলাকায় অভিযানে গেলে বনদস্যু সামসু বাহিনীর সদস্যরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি চালালে র‌্যাবও পাল্টা গুলি করে। এ সময় উভয় পক্ষে আধা ঘণ্টাব্যাপী গুলি বিনিময় হয়। একপর্যায়ে দস্যুরা বনের গহিনে পালিয়ে যায়। পরে  বনের মধ্যে তল্লাশি চালিয়ে বনদস্যু বেল্লালের লাশ পাওয়া যায়। এ সময় ঘটনাস্থল থেকে র‌্যাব সদস্যরা  ১টি বিদেশি দোনলা বন্দুক, ২টি বিদেশি এক নলা বন্দুক, ১টি এলজি, ১টি বিদেশি কাটা রাইফেল, ৭৭ রাউন্ড গোলাবারুদ, ৪টি রাম দা, ৪টি টর্চ লাইট, ২টি মোবাইল সেট, ১টি সোলার প্যানেলসহ বিভিন্ন মালামাল উদ্ধার করে। নিহত বনদস্যুর বাড়ি শরণখোলা উপজেলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *