‘চাহিদা অনুযায়ী ইসিকে সহায়তা দিয়ে যাচ্ছে সরকার’

Slider রাজনীতি

51700_lead

 

সংসদ রিপোর্টার; প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী বিভাগের কর্তব্য। দেশে এ পর্যন্ত অনুষ্ঠিত সকল নির্বাচনে নির্বাচন কমিশনের চাহিদা অনুসারে সরকার তথা নির্বাহী বিভাগ সকল ধরনের সহায়তা প্রদান করেছে।
তিনি বলেন, উচ্চ আদালতের নির্দেশে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল হওয়ায় নির্বাচিত দলীয় সরকারের অধীনে দশম জাতীয় সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ প্রেক্ষিতে নির্বাচন কমিশন নির্বাচনকালীন সময়ে সরকারের উন্নয়ন কর্মকান্ড পরিচালনা এবং সরকারি ব্যক্তিবর্গের নির্বাচনী প্রচারণার বিষয় সুনির্দিষ্ট করে একটি আদর্শ আচরণ বিধিমালা প্রণয়ন করে। প্রত্যেকটি স্থানীয় সরকার নির্বাচনে নিবন্ধিত প্রধান প্রধান রাজনৈতিক দলসমূহ অংশগ্রহণ করে। প্রথমবারের মতো দলীয়ভিত্তিতে অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন দেশের জনগণ ও আন্তর্জাতিক পরিমন্ডলে নির্বাচন হিসেবে বিবেচিত হয়েছে। সকল নির্বাচনে নির্বাচন কমিশনের চাহিদানুযায়ী সরকার আইন-শৃঙ্খলা বাহিনী নিয়োগসহ সব ধরণের সহযোগিতা প্রদান করা হচ্ছে। বুধবার সংসদে টেবিলে উত্থাপিত প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরপর্বে সংসদ সদস্যদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ত্রিশ লাখ শহীদের রক্তের ঋণ পরিশোধে একাত্তরের ঘৃণ্য ঘাতক, দালাল তথা যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করে এ দেশকে কালিমামুক্ত করার দৃঢ় প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে। আর সরকার জনগণের জানমালের নিরাপত্তা বিধান ও দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় দৃঢ় প্রতিজ্ঞ।
সব ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধ করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারি দলের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসী ও জঙ্গীদের বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য গঠিত স্পেশাল টাস্ক গ্রুপ (এসটিজি)’র মাধ্যমে অভিযান অব্যাহত আছে। পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী নিরলসভাবে দায়িত্ব পালন করে সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে সন্ত্রাসী হামলা সংক্রান্ত মামলার রহস্য উদঘাটনে সফলতার পরিচয় দিয়েছে। সংসদ নেতা জানান, ইতোপূর্বে সন্ত্রাসী, নাশকতামূলক ও ধ্বংসাত্মক কর্মকান্ডের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে এমন ব্যক্তিদের কর্মকান্ড ও গতিবিধি সম্পর্কে গোয়েন্দা কার্যক্রম অব্যাহত আছে। জঙ্গী ও সন্ত্রাসীসহ সকল অপরাধীদের কর্মকান্ড রোধে তাদের অর্থের যোগানদাতা ও অর্থের উৎস সন্ধান করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনি বলেন, বর্তমান গণতান্ত্রিক সরকারের গৃহীত পদক্ষেপের ফলে দেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক আছে। আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর থাকার ফলে দেশে সন্ত্রাসী কর্মকান্ড এবং জঙ্গীদের নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। ফলে দেশের সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে, বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে এবং দেশের অর্থনৈতিক ভিত্তি দৃঢ়তর হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *