যৌন হয়রানির অভিযোগ দিতে পারবে পুরুষ শিক্ষার্থীরাও

Slider সারাবিশ্ব

2016_06_08_16_09_31_1UaSrFewEf8PWWORbS9OUN0y3sUt5i_original

 

 

 

 

ভারতে এখন থেকে যৌন হয়রানির অভিযোগ দায়ের করতে পারবে যেকোনো পুরুষ শিক্ষার্থী। দেশটির উচ্চশিক্ষা বিভাগের নতুন এই বিধিতে বলা হয়েছে, কোনো পুরুষ শিক্ষার্থী যদি যৌন হয়রানির শিকার হয় তবে সে যার দ্বারা হয়রানির শিকার সেই নারী, পুরুষ বা তৃতীয় লিঙ্গের ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবে।

ভারতে এই প্রথম এ ধরনের কোনো নিয়ম করা হলো। ভারতীয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি (ইউজিসি) কমিশনের ভাষ্য মতে, বিশ্ববিদ্যালয়ের কর্মচারি-কর্মকর্তা এবং শিক্ষার্থীদের ওপর যৌন সহিংসতার ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই লিঙ্গ বিবেচনায় না নিয়ে এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।

মূলত গত মাসেই নতুন এই বিধিটি প্রণয়ন করে ইউজিসি। পরিস্থিতি পরিবর্তনের সঙ্গে সঙ্গে ইউজিসি সব সময়ই তার বিধি-নিষেধের ক্ষেত্রে পরিবর্তন এনে থাকে।

হয়রানি বা নির্যাতনের শিকার শিক্ষার্থীর অভিযোগ দায়েরে শারীরিক বা মানসিক অপারগতা কিংবা মৃত্যু হলে তার পক্ষে তৃতীয় ব্যক্তি অভিযোগ দায়ের করতে পারবে। সব শিক্ষা প্রতিষ্ঠানকে এ বিষয়ে একটি অভ্যন্তরীণ কমিটি করার জন্য বলা হয়েছে।

ইউজিসির এক কর্মকর্তা জানান, ২০০৭ সালে তারা এক পুরুষ শিক্ষার্থীর যৌন নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ পেয়েছিলেন। ঘটনাটি ঘটেছিল দিল্লি বিশ্ববিদ্যালয়ে। এরপর থেকেই পুরুষ শিক্ষার্থীদের যৌন হয়রানির অভিযোগ দায়ের করতে বিধান করার ভাবছিলেন তারা।

নতুন এই বিধানকে স্বাগত জানিয়েছে ভারতের আইনজীবীরা। ভারতে যৌন হয়রানি, ধর্ষণ এবং গণধর্ষণের মতো ঘটনাগুলো প্রচুর পরিমাণে ঘটে থাকে। এতে নারী এবং পুরুষ- উভয়ই ভুক্তভোগী হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *