হজ ফ্লাইট শুরু ৪ আগস্ট

Slider জাতীয়

 

hazz_216929

 

 

 

 

 

আগামী ৪ আগস্ট থেকে এ বছরের হজ ফ্লাইট শুরু হয়ে ৫ সেপ্টেম্বর পর্যন্ত ফ্লাইট চলবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৬ সালের হজযাত্রী পরিবহন কার্যক্রম সুষ্ঠু, ফলপ্রসূ ও নির্বিঘ্নভাবে সম্পাদনের লক্ষ্যে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের জানান, ফিরতি হজ্জ ফ্লাইট পরিচালনা করা হবে ১৭ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত।

এর আগে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে সভায় জানানো হয়, এ বছর এক লাখ এক হাজার ৭৫৮ জন বাংলাদেশি পবিত্র হজ পালন করতে পারবেন। এর মধ্যে অর্ধেক যাত্রী বাংলাদেশ বিমান এবং অর্ধেক যাত্রী সৌদিয়া এয়ারলাইন্স পরিবহন করবে।

সভায় আরো জানানো হয়, প্রতি ফ্লাইটে তিনজনের বেশি মোয়াল্লেম নেওয়া যাবে না এবং থার্ড ক্যারিয়ারের মাধ্যমে হজ্জ ফ্লাইট পরিচালনা করা যাবে না। প্রথমবারের মতো হজে গমনেচ্ছুদের ফিঙ্গারপ্রিন্ট বাধ্যতামূলক করা হয়েছে। জনপ্রতি ৪৬ কে জি মালামাল পরিবহন করা যাবে এবং জমজমের পানি বিমান মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এনে জনপ্রতি পাঁচ লিটার করে দেওয়া হবে।

এছাড়া হজ উপলক্ষে বিভিন্ন দায়িত্ব পালনের জন্য সৌদি আরবে গমণকারীরা হজ পালন করতে পারবেন না বলেও সভায় জানানো হয়।

সভায় উপস্থিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সুষ্ঠু ও সুন্দরভাবে হজ পালনে সকলের সহযাগিতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *