সত্যিকার অর্থে চুক্তি চায় ইসরায়েল, শেষ করতে চায় যুদ্ধও

Slider সারাবিশ্ব


ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে চলমান যুদ্ধ শেষ করতে চায় ইসরায়েল। দখলদার ইসরায়েলের এক জ্যেষ্ঠ কর্মকর্তা হিব্রু ভাষার সংবাদমাধ্যম ওয়াল্লা নিউজকে এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানিয়েছে, হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্ত করতে সত্যিকার অর্থে চুক্তি করতে চান তারা।

তিনি বলেছেন, “আমরা আশা করি হামাসকে আলোচনায় ফিরিয়ে আনতে আমরা পর্যাপ্ত প্রস্তাব দিয়েছি। আমরা আশা করি তারা বুঝতে পারবে আমরা সত্যিকার অর্থে চুক্তি চাই— এবং আমরা এ ব্যাপারে সিরিয়াস। তাদের বুঝতে হবে যদি চুক্তির প্রথম ধাপ কার্যকর হয় আমরা পরবর্তী ধাপে যেতে পারব এবং যুদ্ধের শেষে পৌঁছাতে পারব।”

এর আগে সংবাদমাধ্যম ওয়াল্লা জানিয়েছিল, ইসরায়েল গাজা উপত্যকায় স্থিতিশীলতা চায় এবং গাজাবাসীকে তাদের নিজ বাড়িতে ফিরতে দিতে চায়।

তবে দখলদার ইসরায়েলের এক কর্মকর্তা পরবর্তীতে দাবি করেছেন, তারা যুদ্ধ বন্ধ করতে সম্মত হননি এবং যুদ্ধ শেষ করার যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেটি মিথ্যা।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ওইদিন হামাস ইসরায়েল থেকে প্রায় ২৫০ জনকে ধরে নিয়ে আসে। এরমধ্যে ১০৫ জনকে নভেম্বরের শেষ সপ্তাহে ছেড়ে দেয় সশস্ত্র এ গোষ্ঠী। ওই সময় হামাস ও ইসরায়েলের মধ্যে এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতি চলে। ধারণা করা হয় এখনো হামাসের কাছে ১৩৪ ইসরায়েলি বন্দি রয়েছেন।

এই ১৩৪ জনকে ছাড়িয়ে নিতে ইসরায়েল এখন জোর চেষ্টা চালাচ্ছে। গতকাল শনিবার (২৭ এপ্রিল) তারা হামাসের প্রস্তাবের জবাব দেয়। তবে হামাস এখনো ইসরায়েলি জবাবের বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

যখন জিম্মি চুক্তির বিষয়টি নতুন করে সামনে এসেছে তখন গত তিনদিনের মধ্যে তিন জিম্মির ভিডিও প্রকাশ করেছে হামাস। এরমাধ্যমে তারা দেখিয়েছে, জিম্মিরা এখনো জীবিত আছে। এসব ভিডিও প্রকাশের পর হামাসের সঙ্গে চুক্তি করতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ওপর চাপ বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *