টেলিফোন শিল্প সংস্থা ৩০ জুনের মধ্যে লাভের মুখ দেখবে—টঙ্গীতে পলক

Slider অর্থ ও বাণিজ্য

Exif_JPEG_420

টঙ্গী( গাজীপুর) প্রতিনিধি: ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, টেলিফোন শিল্প সংস্থা টেশিস লসে আছে। টেশিসকে হাইটেক পার্ক করে আগামী ৩০ জুনের মধ্যে লাভের মুখ দেখানো হবে।

সোমবার (২২ জানুয়ারী) সকাল ১০ টায় গাজীপুরের টঙ্গীতে অবস্থিত টেলিফোন শিল্প সংস্থা টেশিস পরিদর্শন কালে এক মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টেলিফোন শিল্প সংস্থা প্রতিষ্ঠা করেন। বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় ভিশন ২০৪১ বাস্তবায়নে স্মার্ট বাংলাদেশ গঠনে কাজ করছেন। জয় সাহেবের নির্দেশনায় বর্তমানে প্রযুক্তিখাতে ১.৯ বিলিয়ন ডলার আয় হয়েছে। এই খাতে ২০ লক্ষ তরুন তরুনী কাজ করছেন। এই খ্যাত বর্তমানে দুই হাজার ৫০০ সরকারি সেবা দিচ্ছে। আমরা ১৩ কোটি মানুষকে ইন্টারনেটে যুক্ত করতে পেরেছি। ভিশন ২০৪১ বাস্তবায়নে চারটি মূল স্তম্ব রয়েছে। চারটি স্তম্ব হল, স্মার্ট নাগরিক তৈরী করা, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ ব্যবস্থা ও স্মার্ট সরকার।

তিনি বলেন, ভিশন ৪১ বাস্তবায়নে তিনটি খ্যাতকে প্রাধান্য দিচ্ছি। রপ্তানী আয় ও বিনিয়োগ বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টি করা। মেধা শ্রম ও টাকার অপচয় রোধ করে আগামী ৩০ জুনের মধ্যে টেশিসকে লাভজনক প্রতিষ্ঠানে পরিনত করতে হবে। আয় বাড়াতে না পারলে ব্যয় কমাতে হবে আর ব্যয় কমাতে না পারলে আয় বাড়াতে হবে। যে কোন মূল্যে টেশিসকে আগামী পাঁচ মাসের মধ্যে মানে ৩০ জুনের মধ্যে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। সম্পদ ও সক্ষমতা বিবেচনা করে সিদ্ধান্ত নিলে আমাদের উদ্দেশ্য সফল হবে।

গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত হাইটেক পার্ক প্রসঙ্গ তুলে তিনি বলেন, হাইটেক পার্কে ৯৪টি কোম্পানি কাজ করছে। ১৭ টি মোবাইল কোম্পানিও কাজ করছে হাইটেক পার্কে। টেশিস কে হাইটেক পার্ক করলে টেশিস লাভজনক সংস্থা হবে।

পলক বলেন, টঙ্গী টেশিসের ৫.৫০ একর ভূমি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় দখল করে রেখেছে। তারা কোন ভাড়াও দিচ্ছে না। ওই জায়গা গুলো উদ্ধার করতে হবে। তিনি টেশিসের এমডিকে নির্দেশ দিয়ে বলেন, গত পাঁচ বছরের আয় ও ব্যয়ের হিসেব করে চেক এন্ড ব্যালেন্স করতে হবে। টেশিস সরকারকে দিবে কিছু নিবে না এমন প্রতিষ্ঠানে পরিণত করার জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

মতবিনমিয় সভায় টেশিসের ব্যবস্থাপনা পরিচালক মো: আশরাফ হোসেন, কালিয়াকৈরে অবস্থিত বঙ্গবন্ধু হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জাফর উল্লাহ, টেশিসের উপ- মহাব্যবস্থাপক ( অর্থ ও হিসাব) মো: ইসমাইল মিয়া, জেনারেল ম্যানেজার মাইনুল হাসান সহ টেশিসের উর্ধ্বতন কর্মকতাগন উপস্থিত ছিলেন। সভা শুরুর আগে প্রতিমন্ত্রী টেশিসের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *