তবুও শীর্ষে নিউজিল্যান্ড

Slider খেলা

বিশ্বকাপে টানা চারটি ম্যাচ জিতে সেমিফাইনালে যাওয়ার পথ আরো সুগম করে ফেলেছে ভারতীয় দল। বৃহস্পতিবার বাংলাদেশকে ৫১ বল বাকি থাকতে হারিয়েও পয়েন্ট টেবিলের অবশ্য শীর্ষে উঠতে পারলেন না রোহিত শর্মারা। নিউজিল্যান্ডের পর দ্বিতীয় স্থানেই থাকতে হলো ভারতকে।

ভারত এবং নিউজিল্যান্ড দু’দলেরই ৪ ম্যাচে সংগ্রহ ৮ পয়েন্ট। এখন পর্যন্ত বিশ্বকাপে অপরাজিত রয়েছে এই দুই দল। পয়েন্ট সমান হলেও নেট রান রেটের নিরিখে শীর্ষে রইল কিউয়িরাই। নিউ জিল্যান্ডের নেট রান রেট ১.৯২৩। অন্য দিকে ভারতের নেট রান রেট ১.৬৫৯। বৃহস্পতিবার বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার সুযোগ ছিল ভারতীয় দলের সামনে। সে ক্ষেত্রে বাংলাদেশের দেওয়া ২৫৭ রানের লক্ষ্য ৩৪.৪ ওভারের মধ্যে তুলতে হলো ভারতীয় দলকে। কিন্তু ভারতীয় দলের জয়ের রান তুলতে লাগল ৪১.৩ ওভার। ফলে নেট রান রেটে নিউ জিল্যান্ডকে টপকানো হলো না রোহিতদের। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানেই থাকতে হলো।

‌ভারতের কাছে হারায় বাংলাদেশ নেমে গেল পয়েন্ট টেবিলের সপ্তম স্থানে। ৪ ম্যাচে সাকিব আল হাসানদের সংগ্রহ ২ পয়েন্ট। তাদের নেট রান রেট -০.৭৮৪। ষষ্ঠ স্থানে উঠে এলো অস্ট্রেলিয়া। বাংলাদেশের সাথে পয়েন্ট সমান হলেও প্যাট কামিন্সদের নেট রান রেট -০.৭৩৪। আগের মতোই তৃতীয় এবং চতুর্থ স্থানে থাকল যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। দু’দলেরই সংগ্রহ ৪ পয়েন্ট। ২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ইংল্যান্ড।

বিশ্বকাপের পয়েন্ট তালিকায় পঞ্চম থেকে নবম স্থানে সব দলেরই সংগ্রহ এখন পর্যন্ত ২ পয়েন্ট করে। পার্থক্য শুধু নেট রান রেটের। দশম স্থানে থাকে শ্রীলঙ্কা এখন প্রতিযোগিতায় কোনো ম্যাচ জিততে পারেনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *