আজ ঢাকায় কালো পতাকা গণমিছিল করবে বিএনপি

Slider রাজনীতি

সরকার পতনের একদফা দাবিতে আজ শুক্রবার রাজধানীতে প্রথমবারের মতো ব্যতিক্রমধর্মী কর্মসূচি কালো পতাকা গণমিছিল করবে বিএনপি। যুগপৎ ধারায় একই কর্মসূচি নিয়ে মাঠে থাকবে সমমনা রাজনৈতিক দল ও জোট। রাজধানীর ১৮টি স্থান থেকে মিছিল বের করবে ৪২টি রাজনৈতিক দল। কর্মসূচি সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলগুলো। পূর্ব ঘোষণা অনুযায়ী আগামীকাল শনিবার দেশের সব মহানগরে একই কর্মসূচি পালন করবে বিএনপি।

গত ১২ জুলাই থেকে যুগপৎ ধারায় কর্মসূচি করে আসছে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। এবারের মিছিল হচ্ছে ১৮তম কর্মসূচি। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারকে অবহিত করে এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, একদফা দাবিতে শুক্রবার বেলা ৩টায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে রাজধানীতে পৃথক দুটি কালো পতাকা গণমিছিল হবে। মহানগর দক্ষিণের উদ্যোগে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে আরামবাগ, মতিঝিল, শাপলা চত্বর,

ইত্তেফাক মোড়, রাজধানী মার্কেট মোড় হয়ে নারিন্দায় গিয়ে শেষ হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। মহানগর উত্তরের উদ্যোগে শ্যামলী স্কয়ার থেকে মিছিল শুরু হয়ে রিংরোড, শিয়া মসজিদ মোড়, তাজমহল রোড, নূরজাহান রোড, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড হয়ে বছিলা চৌরাস্তায় গিয়ে শেষ হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এই কর্মসূচি সফল করতে দলীয় নেতাকর্মীদের কঠোর নির্দেশনা দিয়েছে বিএনপির দায়িত্বশীল নেতারা। গত ২৯ জুলাই ঢাকার ৫টি প্রবেশপথে অবস্থান কর্মসূচিতে কাক্সিক্ষত উপস্থিতি না থাকায় কঠোর হয় দলটির শীর্ষ নেতৃত্ব। কর্মসূচিতে অংশ নেওয়া ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল নেতাদের হাজিরা নেওয়া হচ্ছে। ছাত্রদল নেতারা জানান, ২৯ জুলাইয়ের পর থেকে এই হাজিরা খাতা খোলা হয়। সংগঠনের দপ্তর সম্পাদকসহ দায়িত্বপ্রাপ্ত নেতারা এই খাতা দেখভাল করেন।

সমমনা অন্যান্য দল : যুগপৎ আন্দোলনের ১৮তম কর্মসূচি কালো পতাকা গণমিছিল ছয়-দলীয় জোট গণতন্ত্র মঞ্চের উদ্যোগে আজ শুক্রবার বিকাল ৪টায় শাহবাগ মোড় থেকে শুরু হবে। ১২ দলীয় জোটের উদ্যোগে বিকাল ৪টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে, জাতীয়তাবাদী সমমনা জোটের উদ্যোগে বিকাল ৩টায় পুরানা পল্টনে, এলডিপির উদ্যোগে বিকাল ৩টায় পূর্ব পান্থপথে এবং গণফোরাম ও পিপলস পার্টির উদ্যোগে বিকাল ৪টায় মতিঝিল থেকে মিছিল বের হবে।

গণঅধিকার পরিষদের (নুর) উদ্যোগে বিকাল ৪টায় পুরানা পল্টনে, গণঅধিকার পরিষদের (রেজা কিবরিয়া) উদ্যোগে একই সময়ে জাতীয় প্রেসক্লাবের সামনে, লেবার পার্টির উদ্যোগে সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) উদ্যোগে বেলা ১১টায় বিজয়নগরে, এনডিএমের উদ্যোগে বিকাল ৫টায় মালিবাগে মিছিল বের হবে।

চারদলীয় জোট গণতান্ত্রিক বাম ঐক্যের উদ্যোগে সকাল ১০টায় সেগুনবাগিচা থেকে, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের উদ্যোগে বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে, সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটের উদ্যোগে সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে, এনডিপির উদ্যোগে বিকাল ৩টায় পুরানা পল্টনে, জনতার অধিকার পার্টির উদ্যোগে বেলা সাড়ে ৩টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে কর্মসূচি শুরু হবে। এ ছাড়াও বাংলাদেশ জাতীয় পার্টির (পার্থ) এ কর্মসূচি পালনের কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *