রূপপুর বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন সেপ্টেম্বরে

Slider সারাদেশ


বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান জানিয়েছেন, চলতি বছরের সেপ্টেম্বর মাসেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করা হবে। আর এ উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। গতকাল শনিবার বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) আবিষ্কৃত দেশের প্রথম স্মার্টফোনভিত্তিক ‘সূর্য বিদ্যুৎ’ অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বাংলাদেশ এখন শতভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। চাহিদা বাড়লে মাঝে মাঝে সংকট হয়, তখন মানুষ কষ্ট পায়। এতে সরকারও কষ্ট পায়। বৈশ্বিক যুদ্ধ পরিস্থিতির জন্য এ সমস্যা হয়েছিল। সেই সমস্যা অনেকটা কাটিয়ে উঠেছে বাংলাদেশ।

ইয়াফেস ওসমান আরও বলেন, আইনস্টাইনের তত্ত্ব অনুযায়ী আমি মনে করি, আমরা যদি শক্তি (বিদ্যুৎ) দিতে পারি, মানুষ জীবন বদলে ফেলতে পারে। ২০৪১ সালে নবায়নযোগ্য শক্তির ব্যবহার ৪০ শতাংশ নিশ্চিতে গবেষণায় গুরুত্ব দেবে সরকার। কপ-২৬ এ বিশ্বনেতাদের সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দেন, ২০৪১ সালের মধ্যেই ৪০ শতাংশ নবায়নযোগ্য শক্তির ব্যবহার করতে চায় বাংলাদেশ। সে লক্ষ্যে দেশের গ্রামীণ অংশে ব্যাপক ব্যবহার চলছে সৌরবিদ্যুতের। তবে এই প্রযুক্তির ব্যবহারে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো থেকে প্রতারণাসহ ব্যাপক হয়রানির স্বীকার হয় ভোক্তারা। এ লক্ষ্যেই বিসিএসআইআর উদ্ভাবন করেছে সূর্য বিদ্যুৎ অ্যাপ। নিজস্ব বিজ্ঞানীদের গবেষণায় দেশে প্রথমবারের মতো তৈরি করা হলো এই অ্যাপ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ বলেন, সৌরবিদ্যুৎ প্রযুক্তি ইনস্টলেশনসহ রক্ষণাবেক্ষণ সবকিছু নিজেই করতে পারবেন ভোক্তারা।

এর আগে সৌরবিদ্যুৎ ব্যবহারকারীদের জন্য বিসিএসআইআর উদ্ভাবিত স্মার্টফোন অ্যাপ ‘সূর্য বিদ্যুৎ’ উদ্বোধন করেন ইয়াসেফ ওসমান। যেটি আগামী ৭২ ঘণ্টার মধ্যে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

নতুন উদ্ভাবিত এই অ্যাপ নবায়নযোগ্য শক্তির ব্যবহারে এক নতুন দিগন্ত উন্মোচন করল বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *