আজ জাতিসংঘ শান্তিরক্ষাপ্রধান ঢাকা আসছেন

Slider জাতীয়

বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগের প্রধান জেনারেল জাঁ পিয়ের লাক্রোয়ার। দুদিনের সফরে তার আজ ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। এর আগে গত শুক্রবার ঢাকায় পৌঁছান জাতিসংঘের ব্যবস্থাপনা কৌশল, নীতি ও কমপ্লায়েন্স বিষয়ক আন্ডারসেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড। এ ছাড়া তাদের সঙ্গে ৪০টি দেশের ৯৭ প্রতিনিধিও ঢাকা সফর করবেন।

আগামী ৫ ও ৬ ডিসেম্বর পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে। ওই সম্মেলনের প্রস্তুতি সভায় যোগ দিতে ঢাকা আসছেন বিভিন্ন দেশের এসব প্রতিনিধিরা। ঘানার সম্মেলনে জাতিসংঘের শান্তিরক্ষায় অংশগ্রহণ ও অর্থায়নকারী সদস্য দেশগুলোর মন্ত্রীরা যোগ দেবেন। এসব দেশের প্রতিনিধিরাই বাংলাদেশে প্রস্তুতি সভায় অংশ নেবেন। আজ ও কাল ঢাকায় হবে এ প্রস্তুতি সভা। ৪০ দেশের শান্তিরক্ষাবিষয়ক মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তা ছাড়াও অন্য প্রতিনিধিরা অংশ নেবেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, প্রতিনিধিরা প্রস্তুতি সভার পাশাপাশি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করবেন। এ ছাড়া জাতিসংঘের দুই আন্ডার সেক্রেটারি জেনারেলের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নারীর ক্ষমতায়ন ও সুরক্ষার বিষয় প্রাধান্য দেওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি জানান, বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও পুলিশ এ সভা সমন্বয় করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *