বগুড়া জেলার শেরপুরে জমে উঠেছে পশুর হাট, তদারকিতে ৮ হাটে ৬ মেডিকেল টিম

Slider রাজশাহী


মাসুদ রানা সরকার, বগুড়া জেলা প্রতিনিধি: ঈদুল আজহাকে সামনে রেখে জমে উঠেছে বগুড়ার শেরপুরে পশুর হাট। স্থায়ী-অস্থায়ী মিলে এই উপজেলায় এবার ৮টি পশুর হাট বসেছে। প্রচুর পরিমাণে গরু-ছাগলও আমদানি হচ্ছে। আর এই হাটগুলোতে পশুর তদারকি করছে উপজেলা প্রণীসম্পদ দপ্তরের ৬টি ভেটেরিনারি মেডিকেল টিম।

শেরপুর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: রায়হান জানান, শেরপুর শহরে বারোদুয়ারী হাট, ছোনকা হাট, চৌমহনী হাট, জামাইল হাট, রানীর হাট, আলতাদীঘি হাট সহ স্থায়ী-অস্থায়ী মোট আটটি হাট রয়েছে। দেশীয় পদ্ধতিতে খামারিদের পশুপালনে প্রশিক্ষণ ও বিভিন্ন সহযোগীতার মাধ্যমে উদ্বুদ্ধ করার পাশাপাশি ঈদ উপলক্ষে দুর দুরান্ত থেকে নিয়ে আসা গরু-ছাগলের গর্ভ পরিক্ষা সহ বিভিন্ন ধরনের প্রথমিক চিকিৎসা দেওয়ার জন্য হাটগুলোতে এই মোবাইল টিমের কার্যক্রম চলছে।

তিনি আরো জানান, এই উপজেলায় উপজেলায় ছোট বড়ো মিলিয়ে ৬ হাজারেরও বেশি খামারে ৭০ হাজারেরও বেশি কোরবানিযোগ্য গবাদিপশু প্রস্তত করেছে খামারিরা। এর মধ্যে ৩০ হাজার গরু, ৩৬ হাজার ছাগল এবং বাদবাকি ভেড়া ও মহিষ রয়েছে। চাহিদার তুলনায় এই উপজেলায় প্রায় ১৩ হাজার বেশি পশু প্রস্তত করা হয়েছে। এই উপজেলায় পশুর চাহিদা রয়েছে প্রায় ৫৮ হাজার। চাহিদা মিটিয়ে এসব গবাদিপশু দেশের অন্যান্য জেলা উপজেলায় বিক্রি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *