দেশে ‘পাঠান’ মুক্তির এক মাস: কত টাকায় আমদানি, কী বলছে ‘বক্স অফিস’

Slider বিনোদন ও মিডিয়া


সকল জল্পনা-কল্পনা পেরিয়ে সরকারের বিশেষ সিদ্ধান্তে অবশেষে ১২ মে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেলো বলিউডের সিনেমা ‘পাঠান’। শাহরুখ খান অভিনীত সিনেমাটি প্রথম সপ্তাহে দেশের ৪১টি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পেয়েছিলো।

সে হিসাবে ১২ মে ছবিটি বাংলাদেশে মুক্তির এক মাস পূর্ণ করলো। প্রথম সপ্তাহে ৪১ হলে রোজ ২০৬টি শো চললেও এক মাসের মাথায় চলতি সপ্তাহে সেই শোয়ের সংখ্যা নেমে আসে ৪২-এ। সেটিও এক অর্থে বিস্ময়কর। কারণ বাংলাদেশের অনেক আগেই বলিউডসহ বিশ্বের শতাধিক দেশে ছবিটি মুক্তি পেয়েছিলো। এমনকি প্রকাশ হয়েছিলো আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমেও। ফলে অনেকেই ধারণা করেছিলো, শাহরুখ খানের এই আগমন মুখ থুবড়ে পড়বে বাংলাদেশের প্রেক্ষাগৃহে।

এক মাসের শো সংখ্যা এবং ‘বক্স অফিস’র হিসাব বিবেচনায়, সেই ধারণা ভুল প্রমাণ করলো আমদানিকারক প্রতিষ্ঠান অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট।

ছবিটির দেশে আশায় আরেকটি নতুন ইতিহাসের সৃষ্টি হলো বাংলাদেশে। এর মাধ্যমে ঢালিউডে প্রথমবার যুক্ত হলো বহুল কাঙ্ক্ষিত ‘বক্স অফিস’ কালচার। বলা দরকার, বক্স অফিস হচ্ছে একটি অটোমেটেড সার্ভার। যার মাধ্যমে যে কোনও সিনেমা মুক্তির পর সেটির টিকিট বিক্রির হিসাব সংরক্ষিত হয়। এবং দিন শেষে জানা যায়, কত টাকার টিকিট বিক্রি হলো। যে চর্চার অভাবে, দেশের সিনেমা শিল্প দীর্ঘদিন ধরেই প্রায় ডুবু ডুবু। কারণ, সাদা চোখে সিনেমা সুপারহিট হলেও হল মালিকদের কাছে হিসাব চাইলে দেখা দিতো- শুভঙ্করের ফাঁকি। অভিযোগ রয়েছে এ পর্যন্ত কোনও সিনেমার প্রযোজকই সঠিক হিসাব বুঝে পায়নি হল মালিকদের কাছ থেকে। যেহেতু ‘বক্স অফিস’ ছিলো না।

‘পাঠান’ বাংলাদেশের মুক্তির সুবাদে দ্য কনটেন্ট স্পেশালিস্ট নামের একটি সার্ভার বা ‘বক্স অফিস’ তৈরি হয়। যার মাধ্যমে গত এক মাসে ‘পাঠান’ ছবির টিকিট বিক্রির তথ্য মিলেছে বাংলা ট্রিবিউন-এর কাছে। যেখান থেকে জানা গেছে, এক মাসে ‘পাঠান’-এর টিকিট বিক্রি হয়েছে দুই কোটি ৭ লাখ টাকার মতো। বিষয়টি ‘পাঠান’র আমদানিকারক অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের কর্ণধার অনন্য মামুনও নিশ্চিত করেছেন।

মামুন বলেন, ‘প্রথমত ছবিটি প্রায় সবাই দেখে ফেলেছেন, বাংলাদেশে মুক্তির আগেই। তবুও আমাদের বিশ্বাস ছিলো, হলে গিয়ে বড় পর্দায় আবারও ছবিটি দেখবেন দর্শকরা। এক মাসের মাথায়, বক্স অফিসের হিসাব এবং শোয়ের সংখ্যা সেটাই প্রমাণ করে। আমি ব্যক্তিগত ভাবে খুবই খুশি এই ফলাফলে। তবে অনুমতি আরও আগে পেলে, ফলাফল আরও বেশি হতে পারতো।’

বক্স অফিস রিপোর্টে আমদানিকারক খুশি থাকলেও খানিক অস্বস্তিও রয়েছে হলের পরিবেশ, পর্দা ও সাউন্ড সিস্টেম নিয়ে। মামুন বলেন, ‘‘আমাদের এখানে এই মানের ছবি দেখানোর জন্য আসলে পর্যাপ্ত হল নেই। অথচ দর্শক কিন্তু রয়েছে প্রচুর। যেমন যশোরের মনিহারের মতো হলে এই ছবিটি টানা চার সপ্তাহ চলেছে, অলমোস্ট হাউজফুল। তবে এর বাইরে অনেক সিঙ্গেল স্ক্রিন রয়েছে, যেখানে পরিবেশের অভাবে আমরা দর্শক পাইনি। কারণ, সে হলগুলোতে পরিবারের সবাই মিলে যাওয়ার অবস্থা নেই। এই দিকটি উন্নত হলে বক্স অফিস রিপোর্ট আরও ভালো হতো। আশা করছি সামনের ছবিগুলোর সেল আরও বাড়বে, হলের মানও উন্নত হবে।’’

সেটা না হয় হবে, কারণ খবর মিলছে ঈদের পরই বাংলাদেশের প্রেক্ষাগৃহে ঢুকবেন বলিউডের ভাইজান। এন ইউ আহমেদ ট্রেডার্সের কর্ণধার কামাল কিবরিয়া লিপু নিয়ে আসছেন সালমান খানের ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটি। ২১ এপ্রিল ছবিটি মুক্তি পেয়েছে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে। যা এরমধ্যে বক্স অফিস আয় করেছে ১৮২ কোটি রুপি।

তবে সালমান দেশে আসার আগে শাহরুখের হিসাব বাকি রয়েছে আরও খানিক। এক মাসে ‘পাঠান’-এর বক্স অফিস সেল ২ কোটি ৭ লাখ হলেও ঈদের আগেই (ঈদে বিদেশি ছবি প্রদর্শন নিষেধ) সেটি পৌঁছাবে ২ কোটি ২০ লাখে। কারণ, এখনও ছবিটির রোজ শো চলছে ৪২টি করে। কিন্তু এর পুরোটাই তো আর আমদানিকারকের ঘরে ঢুকবে না। ভাগ হবে হল মালিকদের সঙ্গে। সে হিসেবে অনুমান করা যায়, আমদানিকারক ঘরে তুলবেন ন্যুনতম ৫০ লাখ।
তাহলে প্রশ্ন আসে, ‘পাঠান’ আমদানি করতে এর পরিবেশক প্রতিষ্ঠান ইয়াশ রাজ ফিল্মসকে দিতে হয়েছে কত। এ নিয়ে নানান জল্পনা রয়েছে বাজারে। অনেকেই বলছেন, কোটি টাকায় আনতে হয়েছে ছবিটি। কেউ বলছেন বক্স অফিস শেয়ারিং হবে।

তবে আমদানিকারক অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের কর্ণধার অনন্য মামুন জানালেন বিস্ময়কর তথ্য। যদিও তথ্যগুলো একেবারেই মৌখিক। মামুন বলেন, ‘ছবিটি যেহেতু অনেক আগেই মুক্তি পেয়েছিলো। ওটিটি-তেও প্রকাশ হয়েছিলো। এরমধ্যে পাইরেসিও হয়েছে। ফলে অনেক কম দামেই আমরা আমদানি করতে পেরেছি। মাত্র ১০ হাজার ডলারে (প্রায় ১৩ লাখ টাকা) ছবিটি এনেছি।’

তার মানে, এটুকু অনুমান করা যায়; বক্স অফিস থেকে হল মালিকদের দিয়ে ৫০ লাখ পেলে, ‘পাঠান’ আমদানিকারক প্রতিষ্ঠান একমাসে লাভ করছে ন্যুনতম ৩০ লাখ টাকা। মন্দ কি!

এদিকে শাহরুখ খান যুদ্ধ শেষে অ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের ব্যানারে অনন্য মামুন এবার মাঠে নামছেন দেশের দুই বড় তারকা শাকিব খান ও আফরান নিশোকে নিয়ে। এরমধ্যে শাকিব খানকে নিয়ে বানাচ্ছেন সিনেমা, এরজন্য নায়িকা আমদানি করছেন ভারত থেকে। শুটিং করবেন সেপ্টেম্বর থেকে। তার আগেই, এই ঈদে আরেক যুদ্ধে যুক্ত হচ্ছেন আফরান নিশোকে নিয়ে।

মামুন বলেন, ‘‘বক্স অফিস কালচার শুরু করতে পেরেছি, এটাই ‘পাঠান’ ছবির বড় অর্জন। আর পারিবারিক দর্শকদের হলে আনতে পেরেছি সেটাও কম নয়। তবে আপাতত বলিউডের ছবি আমরা আনছি না। কারণ, ঈদে আফরান নিশোর প্রথম সিনেমা ‘সুড়ঙ্গ’ মুক্তি পাচ্ছে ‘দ্য কনটেন্ট স্পেশালিস্ট’ (বক্স অফিস) সার্ভারের মাধ্যমে। এরপর শুটিংয়ে নামবো শাকিব খানকে নিয়ে। সেখানেও থাকছে অনেক চমক। তবে ঈদের পর এন ইউ আহমেদ ট্রেডার্সের লিপু ভাই ‘কিসি কা ভাই কিসি কি জান’ আনছেন। সেটিও মুক্তি পাচ্ছে আমাদের সার্ভারের মাধ্যমে। ফলে সিনেমার উন্নয়ন ও বিকাশে আমরা কিন্তু কাজ করে চলেছি।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *