ঢাকায় ঝুম বৃষ্টি, জনজীবনে ফিরল স্বস্তি

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় সকাল থেকেই ঝুম বৃষ্টি হচ্ছে। ফলে ভ্যাপসা গরম থেকে মুক্তি পেয়েছে নগরবাসী।

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর পল্টন, মতিঝিল, গুলিস্তান, বাড্ডা, রামপুরা, বারিধারা, গুলশান, মগবাজার, হাতিরঝিল, মুগদা, খিলগাঁও, বাসাবো, যাত্রাবাড়ীসহ বেশ কিছু এলাকায় এ বৃষ্টি হতে দেখা যায়। যা এখনও অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত অনেক জায়গায় ঝুম বৃষ্টি হচ্ছিল। বৃষ্টির সঙ্গে দেখা গেছে বিজলীর চমক, মেঘের ডাক।

গতকাল বৃহস্পতিবারও রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়। এতে রাজধানীর তাপমাত্রা তুলনামূলক কম ছিল। দুদিন ধরেই ঢাকার আকাশ ছিল মেঘলা।

এদিকে, দেশের নয় জেলায় বৃষ্টিসহ বজ্র-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসময় ওই জেলাগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ও হতে পারে বলে জানানো হয়েছে।

আজ শুক্রবার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুকের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এ অবস্থায় এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সারা দেশের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এ সময় সারা দেশে তাপমাত্রা সামান্য কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *