তিন মাসে নির্যাতন-হয়রানির শিকার ৫৬ সাংবাদিক

Slider বিনোদন ও মিডিয়া

দেশে গত তিন মাসে ৫৬ জন সাংবাদিক নির্যাতন, হয়রানি, হুমকি, মামলা ও পেশাগত কাজ করতে গিয়ে বাধার সম্মুখীন হয়েছেন বলে জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। আজ শুক্রবার সকালে মানবাধিকার লঙ্ঘন নিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায় তারা।

মানবাধিকার লঙ্ঘনের এ সংখ্যাগত প্রতিবেদনটি ১০টি জাতীয় দৈনিক ও বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদ ও তাদের নিজস্ব সূত্র থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে বলে জানিয়েছে আসক।
আসকের প্রতিবেদনে বলা হয়, গত তিন মাসে আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক তিন ব্যক্তি নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন পুলিশ কর্তৃক এবং দুইজন র্যাব কর্তৃক নিহত হন। নিহতদের মধ্যে র্যাব ও পুলিশের শারীরিক নির্যাতনে দুইজন, অপরজন র্যাবের গুলিতে নিহত হন।

এতে বলা হয়, দেশে মোট পাঁচটি ঘটনায় হিন্দু সম্প্রদায়ের তিনটি বাড়িঘরসহ একটি ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা হয়েছে। এছাড়া ১৫টি প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। অন্যদিকে, পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় আহমদিয়া সম্প্রদায়ের একজন নিহত ও কমপক্ষে ৬২ জন আহত হয়েছেন। এ ঘটনায় ১০৩টি বাড়ি ও ৩৩টি ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

আসক জানায়, বিগত তিন মাসে বিভিন্ন পর্যায়ের স্থানীয় নির্বাচনসহ ১০২টি রাজনৈতিক সংঘাত ও সহিংসতার ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ছয়জন এবং আহত হয়েছেন প্রায় ১ হাজার ৩৭৪ জন।

প্রতিবেদনে বলা হয়, গত তিন মাসে ১২৪ নারী ধর্ষণের শিকার হয়েছেন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ১২ জনকে। ধর্ষণের শিকার এক নারী আত্মহত্যা করেছেন। এছাড়া ৩৪ জন নারীকে ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে। গত তিন মাসে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন মোট ১১৬ জন নারী। এদের মধ্যে ৬৮ জন নারীকে হত্যা করা হয়েছে এবং আত্মহত্যা করেছেন ৩০ জন। শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছেন ১৮ জন।

এতে বলা হয়, দেশের বিভিন্ন স্থানে তিন মাসে মোট ৩৫৩ শিশু বিভিন্ন ধরনের নির্যাতন ও হত্যার শিকার হয়েছে। এদের মধ্যে হত্যার শিকার হয়েছে ৫২ শিশু এবং একজন ছেলে শিশুকে বলাৎকারের পর হত্যা করা হয়েছে। এ সমেয় আত্মহত্যা করেছে ২৫ শিশু। বিভিন্ন সময়ে মোট ৪৫ শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। রহস্যজনক মৃত্যু হয়েছে তিন শিশুর। এছাড়া সাত ছেলে শিশুকে বলাৎকার ও তিন ছেলে শিশুকে বলাৎকারের চেষ্টা করা হয়েছে।

প্রতিবেদনে সীমান্ত হত্যার বিষয়ে উল্লেখ করা হয়, বিএসএফ-এর গুলি ও নির্যাতনে নিহত হয়েছেন ৫ বাংলাদেশি। আহত হয়েছেন ৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *