আলু ও সরিষার বাম্পার ফলনে খুশি বগুড়ার কৃষকরা!

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


মাসুদ রানা সরকার, বগুড়া জেলা প্রতিনিধিঃ বগুড়ার কাহালুতে সরিষার বাম্পার ফলন হয়েছে। আগের বছরের তুলনায় এই বছর চাষিরা বারি সরিষা-১৪ চাষ বেশি করেছেন। বাজারে এই বারি সরিষা ২৩০০-২৪০০ টাকা মণ দরে বিক্রি করে লাভবান হচ্ছেন তারা। বর্তমান বাজারে সয়াবিন, পামওয়েল ও সরিষা তেলের দাম বেশি থাকায় চাষিরা সরিষা চাষে আরও বেশি ঝুঁকে পড়ছেন।

সূত্রে জানা যায়, সরকার ভোজ্য তেলের আমদানি কমিয়ে আনার জন্য কৃষকদের বিনামূল্যে বীজ ও সার সরবরাহ করছে। যার ফলে কৃষকরা এই বছর সরিষা ও আলু বেশি চাষ করতে পেরেছেন। এই ফসল চাষে কম খরচে অধিক ফলন পাওয়ায় বলে চাষিরা লাভবান হতে পেরেছেন। এছাড়াও বগুড়ার কাহালুতে আলু চাষও করেছেন কৃষকরা। কিন্তু এই বছর কৃষি পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় চাষিরা আলু চাষে আগ্রহ হারিয়ে ফেলেছে। তাই এইবার আলু চাষের ফলন কম হয়েছে।

কাহালু সদর ইউনিয়নের বুড়ইল গ্রামের কৃষক মোঃ আবুল কাশেম বলেন, আমি ১ বিঘা জমিতে উন্নত মানের সরিষার বীজ রোপণ করেছি। সেখান থেকে আমি প্রায় ৬-৮ মণ সরিষার ফলন পেয়েছি। বাজারে প্রতি মণ সরিষা ২৩০০-২৪০০ টাকা মণ দরে বিক্রি করে লাভবান হচ্ছি। আগামীতে আরও বেশি ফসলের চাষ করবো।

উপজেলা কৃষি কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস বলেন, এই বছর কাহালু উপজেলার ৯ ইউনিয়ন ও ১ পৌর সভায় ৭৯০০ হেক্টর জমিতে বারি সরিষা-১৪ হলুদ ফুল ও বারি সরিষা-১৫ সাদা ফুল সহ বিভিন্ন প্রজাতির সরিষা চাষ হচ্ছে। যা গত বছরের রেকর্ড ছাড়িয়েছে। চাষিরা মাত্র ৮০- ৮৫ দিনের মাথায় সরিষা ঘরে তুলছেন। আবহাওয়া ভালো থাকলে এই বছর ভালো ফলনের আশা করছেন চাষিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *