মেসিই ফিফা বর্ষসেরা ফুটবলার

Slider খেলা


কিলিয়ান এমবাপ্পে ও করিম বেনজেমাকে পেছনে ফেলে ফিফা ২০২২ সালের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। গতকাল সোমবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে জমকালো আয়োজনে ‘ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড’ বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেওয়া হয়।

তবে এবার ফিফা বর্ষসেরায় বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার জয়জয়কার। বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন লিওনেল স্কালোনি। বর্ষসেরা গোলরক্ষক আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ। বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন- স্পেন ও বার্সেলোনা তারকা অ্যালেক্সিয়া পুতেল্লাস।

প্রয়াত ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে স্মরণ করে ফিফার এবারের অনুষ্ঠান শুরু করা হয়। সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে বিশেষ অতিথি হিসেবে ব্রাজিলের আরেক কিংবদন্তি রোনাল্ডো নাজারিও স্মরণ করেন পেলেকে।
১২ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ভোটের শেষে ১০ ফেব্রুয়ারি প্রতিটি ক্যাটাগরিতে সেরা তিনের নাম জানায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, নির্বাচিত গণমাধ্যম প্রতিনিধিদের ভোটে নির্বাচিত হন বর্ষসেরা।

বেনজেমা ও এমবাপেকে হারিয়ে বর্ষসেরা হয়েছেন বিশ্বজয়ী লিওনেল মেসি। থিবো কোর্তোয়া ও ইয়াসিন বুনোকে টপকে সেরা গোলকিপার মেসির জাতীয় দল সতীর্থ এমিলিয়ানো মার্টিনেজ। কার্লো আনচেলত্তি ও পেপ গার্দিওয়ালাকে টপকে বর্ষসেরা কোচ হয়েছেন বিশ্বজয়ী লিওনেল স্কালোনি।

এক নজরে বর্ষসেরা যারা

ছেলেদের বর্ষসেরা ফুটবলার: লিওনেল মেসি (আর্জেন্টিনা ও পিএসজি)

ছেলেদের বর্ষসেরা গোলকিপার: এমিলিয়ানো মার্টিনেজ (আর্জেন্টিনা ও অ্যাস্টন ভিলা)

ছেলেদের বর্ষসেরা কোচ: লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা)

মেয়েদের বর্ষসেরা ফুটবলার: অ্যালেক্সিয়া পুতেল্লাস (স্পেন ও বার্সেলোনা)

মেয়েদের বর্ষসেরা গোলকিপার: ম্যারি এরাপস (ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেড)

মেয়েদের বর্ষসেরা কোচ: সারিনা ওয়েঘম্যান (ইংল্যান্ড জাতীয় দল)

বর্ষসেরা গোল/পুসকাস অ্যাওয়ার্ড: মার্চিন ওলেস্কি (পোল্যান্ড)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *